সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

লিথিয়াম-আয়ন ব্যাটারি নিয়ে গবেষণায় তিন রসায়নবিদের নোবেল

অক্টোবর ৯, ২০১৯ | ৩:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবছর রসায়নশাস্ত্রে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের নাগরিক জন বি গুডেনাফ, এম স্ট্যানলি হুয়েটিংহাম ও জাপানের আকিরা ইউসানো। লিথিয়াম-আয়ন ব্যাটারি নিয়ে গুরুত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে এই ৩ বিজ্ঞানীকে নোবেল সম্মাননায় ভূষিত করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

বিজ্ঞাপন

বুধবার (৯ অক্টোবর) স্টকহোমে রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এই ঘোষণা দেয়। জন বি গুডেনাফ (৯৭) এখন সবচেয়ে বয়স্ক নোবেল বিজয়ীর খেতাব পেলেন। গত বছর এ খেতাব ছিল আর্থার আসকিনের (৯৬)।

লিথিয়াম আয়ন ব্যাটারির কারণেই বহনযোগ্য ইলেকট্রনিক্স পণ্যের ব্যবহার সহজ হচ্ছে। মোবাইল ফোন, পেসমেকার, ইলেকট্রিক কারের ব্যবহারের পথ তৈরি করেছে লিথিয়াম আয়ন ব্যাটারি।

পুরস্কার হিসেবে নোবেল বিজয়ীরা পাবেন প্রায় ১১ লাখ মার্কিন ডলার।

বিজ্ঞাপন

এ পর্যন্ত ১৮১ জনকে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। গতবছর রসায়নশাস্ত্রে অবদানের জন্য নোবেল পুরস্কার জিতেন আমেরিকার বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আরনল্ড, জর্জ পি স্মিথ এবং যুক্তরাজ্যের বিজ্ঞানী স্যার গ্রেগরি পি উইন্টার।

চলতি বছর নোবেল পুরস্কার:

৭ অক্টোবর দেওয়া হয়েছে চিকিৎসাবিজ্ঞানে নোবেল। কোষে অক্সিজেনের সরবরাহ নিয়ে গবেষণার জন্য চলকি যৌথভাবে নোবেল জিতেছেন উইলিয়াম জি. কেইলেন, স্যার পেটার জে রেটক্লিফ ও গ্রেগ এল সেমনেজা।

৮ অক্টোবর নোবেল দেওয়া হয় পদার্থবিজ্ঞানে। মহাকাশ নিয়ে গবেষণা ও পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর যৌথভাবে নোবেল জিতেন জেমস পিবলস, মিশেল মেয়র ও দিদিরি কোয়েলজ।

আগামী ১০ অক্টোবর সাহিত্য, ১১ অক্টোবর শান্তিতে ও ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কারজয়ীর নাম ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন