বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শচীন, জয়সুরিয়া, মিয়াদাঁদের পর মিতালি রাজ

অক্টোবর ৯, ২০১৯ | ৬:৫৪ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

১৯৯৯ সালের ২৬ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ভারতীয় নারী দলের সাবেক অধিনায়ক মিতালি রাজের। এরপর টানা ২০ বছরের বেশি সময় আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। নারী ক্রিকেটার হিসেবে তার চেয়ে বেশি সময় আর কেউ খেলেননি। মিতালি রাজকেই বলা যায় নারী ক্রিকেটের রানী, যিনি এতো বেশি সময় ধরে খেলে যাচ্ছেন।

বিজ্ঞাপন

সবশেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে ১১* রান করেন মিতালি রাজ। ভারত ম্যাচটি জেতে ৮ উইকেটের বড় ব্যবধানে। এই অবধি ২০ বছর ১০৫ দিন আন্তর্জাতিক ক্রিকেটে পার করেছেন ৩৬ বছর ৩১০ দিন বয়সী মিতালি রাজ।

ডানহাতি এই ব্যাটার নারী ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক। ওয়ানডেতে খেলেছেন সর্বোচ্চ ম্যাচ, করেছেন সর্বোচ্চ ৬৭৩১ রান। ইংল্যান্ডের কার্লস এডওয়ার্ড ১৯১ ম্যাচ, ভারতের ঝুলন গোস্বামী ১৭৮ ম্যাচ আর অস্ট্রেলিয়ার অ্যালেক্স ব্লাকওয়েল ১৪৪ ম্যাচ আর ইংল্যান্ডের জেনি গানও খেলেছেন ১৪৪ ম্যাচ।

বিজ্ঞাপন

ভারতের জার্সিতে ১০ টেস্ট আর ৮৯ টি-টোয়েন্টি খেলা মিতালি রাজ গত মাসেই টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে নারী-পুরুষ মিলিয়ে মিতালি রাজ চতুর্থ কোনো ক্রিকেটার যিনি দীর্ঘ সময় ধরে ক্যারিয়ার টেনে নিয়ে চলেছেন। ভারতের মাস্টার ব্লাস্টার ক্রিকেট ঈশ্বর খ্যাত শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে খেলেছেন সর্বোচ্চ সময় (২২ বছর ৯১ দিন)। লঙ্কান কিংবদন্তি সনাথ জয়সুরিয়া খেলেছেন ২১ বছর ১৮৪ দিন, পাকিস্তানের জাভেদ মিয়াদাঁদ খেলেছেন ২০ বছর ২৭২ দিন। ২০ বছর ১০৫ দিন আন্তর্জাতিক ক্রিকেটে পার করে এই তালিকায় মিতালি রাজ চতুর্থ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন