বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিএনপির জরুরি বৈঠক, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন

অক্টোবর ৯, ২০১৯ | ৮:৪৮ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর, চুক্তি এবং বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় উত্তাল পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করেছে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হয়ে এ বৈঠক শেষ হয় রাত ৮টায়। টানা আড়াই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই বৈঠকের এজেন্ডাগুলো বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুর ১টায় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জানানো হবে।

ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বৈঠক সূত্রে জানা গেছে, ‘প্রধানমন্ত্রীর ভারত সফর, সফরকালে সম্পাদিত চুক্তি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড, এ হত্যাকাণ্ডকে কেন্দ্র করে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আন্দোলন, এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিএনপির অবস্থান কী হবে?- সে ব্যাপারে আলোচনা হয় বৈঠকে।

বিজ্ঞাপন

এ ছাড়া স্থায়ী কমিটির বৈঠকে নিয়মিত এজেন্ডা- কারাবন্দি খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থার পর্যালোচনা, জামিনের ব্যাপারে আইনি লড়াই সংক্রান্ত সর্বশেষ পরিস্থিতির পর্যালোচনা, খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথের কর্মসূচি, দলের সাংগঠনিক অবস্থা, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের সঙ্গে বিএনপির সম্পর্ক উন্নয়নসহ অন্তত ১৩টি বিষয় নিয়ে আলোচনা হয় আজকের বৈঠকে।

দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্বাসনে, মহাসচিব ব্যক্তিগত সফরে অস্ট্রেলিয়ায় রয়েছেন। ঢাকায় অবস্থান করলেও আরেকটি অনুষ্ঠানে যোগ দেওয়ায় স্থায়ী কমিটির বৈঠকে আসতে পারেননি ব্যারিস্টার মওদুদ আহমদ।

স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ব্যারিস্টার জমিরুদ্দিন সরকার শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে আসেননি। স্থায়ী কমিটির আরেক সদস্য সালাউদ্দিন আহমেদ রয়েছেন ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে।

এদিকে বিকেল ৫ টায় বৈঠক শুরু হওয়ার কথা থাকলেও সাড়ে ৫টা পর্যন্ত মাত্র চারজন সদস্য গুলশান কার্যালয়ে উপস্থিত হন। এই চারজন মিলেই শুরু করেন বৈঠক। পরে সন্ধ্যা ৬টা নাগাদ আরও চারজন বৈঠকে হাজির হন। স্কাইপের মাধ্যমে লন্ডন থেকে বৈঠকে যুক্ত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সারাবাংলা/এজেড/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন