বিজ্ঞাপন

‘আবরার হত্যা নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করলে ব্যবস্থা’

October 9, 2019 | 10:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই মর্মান্তিক হত্যাকাণ্ডকে কেন্দ্র করে কেউ কেউ ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা করছেন। তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (৯ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আবহার হত্যাকাণ্ডকে প্রচণ্ড ন্যাক্কারজনক ও অনভিপ্রেত উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, প্রথম থেকেই এ ঘটনান তীব্র নিন্দা জানানো হয়েছে এবং প্রধানমন্ত্রীর নির্দেশনায় শুরুতেই কেউ দাবি তোলার আগেই সন্দেহভাজন সবাইকে গ্রেফতার করা হয়েছে। যারা এই ঘটনায় দোষী সাব্যস্ত হবে, তারা যেন দৃষ্টান্তমূলক শাস্তি পায় সেজন্য সরকার বদ্ধপরিকর।

বিজ্ঞাপন

ড. হাছান মাহমুদ বলেন, দেশে অবশ্যই ভিন্নমত থাকবে, সমালোচনা থাকবে। ভিন্নমত ছাড়া একটি গণতান্ত্রিক সমাজ হতে পারে না। সমালোচনার জবাব সমালোচনার মাধ্যমে হয়। ভিন্নমতের জবাব নিজের মত প্রকাশের মাধ্যমে হয়। ভিন্নমতের জবাব কোনোভাবেই আক্রমণ করে হতে পারে না। এটি বর্তমান সরকার ও আওয়ামী লীগ কোনোভাবেই সমর্থন করে না। এ ঘটনার সঙ্গে প্রাথমিকভাবে যাদের জড়িত থাকার তথ্য পাওয়া গেছে, এরই মধ্যে ছাত্রলীগ তাদের বহিষ্কার করেছে এবং তাদের গ্রেফতার করা হয়েছে। তারা যেন দৃষ্টান্তমূলক শাস্তি পায়, সরকার সে ব্যবস্থাই করবে।

আবরার হত্যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি ছড়ানোর বিষয়ে সাংবাদিকরা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘আমরা দেখেছি, দেশে কোনো ঘটনা ঘটলে একটি মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোলা পানিতে মাছ শিকার করার অপচেষ্টা করে। এখনও সেই অপচেষ্টা হচ্ছে। কেউ এই ঘটনাকে পুঁজি করে ঘোলা পানিতে মাছ শিকার করবে, সেটি হতে দেওয়া যাবে না।’

তথ্যমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম সঠিক তথ্য প্রচার করবে। এই ঘটনার নিন্দা হওয়া উচিত, নিন্দা হবেও। কিন্তু এই ঘটনাকে পুঁজি করে অপপ্রচার করা কোনোভাবেই সমীচীন নয়। অতীতেও যারা এভাবে অপপ্রচার করেছে, এ ধরনের কিছু ছড়িয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এক্ষেত্রেও কেউ যদি ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, সে চেষ্টা সফল হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন