বিজ্ঞাপন

নোয়াখালীতে নতুন বিচারিক আদালত ভবনের উদ্বোধন আজ

October 10, 2019 | 9:02 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নোয়াখালী: নোয়াখালীর মাইজদী সার্কিট হাউজ সড়কে নবনির্মিত ১০ তলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন হবে আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর)। দুপুর ১২টায় ভবনটির উদ্বোধন করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। গণপূর্ত বিভাগ, নোয়াখালীর তত্ত্বাবধানে ৬০ কোটি ৯২ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ভবনটি।

বিজ্ঞাপন

প্রকল্প পরিচালক আমিনুর রহমান জানান, এ ভবনটি ১২ তলা নির্মাণের কথা থাকলেও বর্তমানে ১০ তলা পর্যন্ত কাজ সম্পন্ন করে প্রত্যাশী সংস্থা আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয়ের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। এ ভবনের মোট আয়তন ১ লাখ ৬৬ হাজার ৫২৫ বর্গফুট। এখানে ভবন নির্মানে ১০ তলা পর্যন্ত ব্যয় করা হয়েছে ৬০ কোটি ৯২ লাখ ৫৩ হাজার টাকা। নোয়াখালী জেলার খ্যাতনামা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রুপালী জিএম সন্স কনসোর্টিয়াম এ ভবনের কাঠামোগত নির্মাণে প্রায় ৪৫ কোটি টাকা এবং লিফট সহ অভ্যন্তরীণ সাজসজ্জায় বাকি টাকা ব্যয় করেছে। এখন পর্যন্ত এটি নোয়াখালী জেলা শহরের সর্বোচ্চ উঁচু সরকারি ভবন।

২০১২ সালে সরকারের তৎকালীন আইন প্রতিমন্ত্রী আ্যডভোকেট কামরুল ইসলাম নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের এ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৫ সালে এর পাঁচ তলা পর্যন্ত কাজ করা হয়। পরে ২০১৫ সালে সরকার এটি ১০ তলা পর্যন্ত সম্প্রসারণের সিদ্ধান্ত নেওয়ার পর এ বছর নির্মাণ কাজ শেষ হয়।

আদালত সূত্রে জানা যায়, ভবনের প্রথম তলায় ১৭ হাজার ৩১৪ বর্গফুটের ভবনে মালখানা, হিসাব শাখা, স্টোর রুম, পিপি/এপিপি কক্ষ, হাজতখানা (পুরুষ/মহিলা), নামাজ ঘর, কোর্ট পুলিশ কক্ষ ও নকল শাখা রয়েছে। দ্বিতীয় তলায় ১৬ হাজার ৫৭৯ বর্গফুটে এজলাসসহ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, এজলাসসহ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, কনফারেন্স কক্ষ, লাইব্রেরি ও স্টেনো কক্ষ রয়েছে। তৃতীয় তলায় ১৬ হাজার ৫৭৯ বর্গফুটে রয়েছে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৪, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৫ ও কোর্ট পুলিশ কক্ষ।

বিজ্ঞাপন

এছাড়া, ভবনটির চতুর্থ তলায় ১৬ হাজার ৫৭৯ বর্গফুটে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৬, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৭, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (বিদ্যুৎ আদালত) ও জেলা লিগ্যাল এইড অফিস রয়েছে। পঞ্চম তলায় ১৬ হাজার ৫৭৯ বর্গফুটে নেজারত শাখাসহ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থাকবে চারটি। ষষ্ঠ তলায় এজলাসসহ দুইটি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও রেকর্ড রুম; সপ্তম তলায় এজলাসসহ চারটি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থাকছে। আর অষ্টম থেকে দশম তলা পর্যন্ত প্রতিটি তলায় চারটি করে এজলাস থাকবে। ভবনটিতে তিনটি লিফট, ৬৩০ কেভিএ সাবস্টেশন, ১৫০ কেভিএ জেনারেটরসহ অন্যান্য সুবিধাও রয়েছে।

চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনটির ঠিকাদারি প্রতিষ্ঠানের অন্যতম পরিচালক মো. ইসমাইল সারাবাংলাকে জানান, বৃহত্তর নোয়াখালীতে দেখার মতো একটি আদালত ভবন হিসেবে এটি নির্মাণ করা হয়েছে। এর স্থাপত্য ও নির্মাণশৈলী অত্যন্ত নান্দনিক। এটি নির্মাণের ফলে একদিকে দীর্ঘদিন থেকে বিচারপ্রার্থীরা সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন, অন্যদিকে এর সৌন্দর্যও উপভোগ করতে পারবেন।

নোয়াখালী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান বলেন, এ ভবনে সব ধরনের আধুনিক সেবা পাবেন বিচারক ও বিচারপ্রার্থীরা। এটি নির্মাণের ফলে নোয়াখালী জেলা শহরের সৌন্দর্যও বাড়বে। আমরা এ ভবন নির্মাণে কাজে যুক্ত থাকতে পেরে নিজেদের ধন্য মনে করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন