বিজ্ঞাপন

ইসলামে পরমাণু অস্ত্র ব্যবহার করা হারাম: খোমেনি

October 10, 2019 | 9:51 am

আন্তর্জাতিক ডেস্ক

ইরান পরমাণু অস্ত্র তৈরি এবং এর উন্নয়ন করতে সক্ষম। কিন্তু তাদের তা করা অনুচিত কারণ ইসলামের শিক্ষায় পরমাণু অস্ত্র তৈরি বা এর বিস্তৃতিকে অনুমোদন দেওয়া হয়নি। বুধবার (৯ অক্টোবর) ইরানের তরুণ বিজ্ঞানীদের সাথে এক সভায় মিলিত হয়ে এমন কথা বলেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা (সুপ্রিম লিডার) আয়াতুল্লাহ খোমেনি। ইরানের সংবাদ মাধ্যমগুলোর বরাতে এ খবর জানিয়েছে আরটি নিউজ।।

বিজ্ঞাপন

ওই সভায় খোমেনি আরও বলেন, ‘আমরা চাইলেই পরমাণু অস্ত্র সংক্রান্ত যে কোনো পদক্ষেপ নিতে পারি। কিন্তু ইসলামে এ সংক্রান্ত পদক্ষেপ হারাম বলে উল্লেখ করা হয়েছে। তাই ইসলাম পরিপন্থি কোনো উদ্যোগের পেছনে অর্থ ব্যয়কে আমি ভালো চোখে দেখি না’।

এদিকে, আয়তুল্লাহ খোমেনি পরমাণু অস্ত্র ব্যবহার যে হারাম এই ফতোয়া কয়েক দশক ধরে দিয়ে আসছেন। ১৯৯০ সালে প্রথম তিনি এই বক্তব্যের অবতারণা করেন। তবে ইরানের বিরুদ্ধে অনেক দিন ধরেই পরমাণু কার্যক্রম চালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে।

তবে, ইরানের পক্ষ থেকে সেই অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, তারা শুধুমাত্র শান্তিপূর্ণ ব্যবহারের জন্যই পারমাণবিক প্রযুক্তি কাজে লাগান।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৫ সালে ইরান বিশ্বের নেতৃস্থানীয় কয়েকটি দেশের সাথে একটি চুক্তির মাধ্যমে পরমাণু প্রযুক্তি ব্যবহার সীমাবদ্ধ করে আনার পক্ষে মতামত দেয়। তার ফলশ্রুতিতে, ইরানের ওপর আরোপিত বিভিন্ন অর্থনৈতিক অবরোধ শিথিল করার মাধ্যমে দেশটির অর্থনীতি সচল করা হয়।

কিন্তু, গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি বাতিল ঘোষণা করেন। তারপর থেকেই ইরানকে কেন্দ্র করে বিশ্বে কূটনৈতিক এবং নিরাপত্তা সঙ্কট তৈরি হতে থাকে, যা এখনও চলমান রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন