রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সিইপিজেডের বর্জ্য শোধনাগারসহ ২ প্রতিষ্ঠানকে জরিমানা

অক্টোবর ১০, ২০১৯ | ৫:৩৮ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পরিবেশ দূষণের অপরাধে চট্টগ্রাম নগরীতে একটি বেসরকারি বর্জ্য শোধনাগারসহ দুটি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৭৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) পরিবেশ অধিদফতরের পরিচালক (মেট্রো) আজাদুর রহমান মল্লিক এই আদেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠান দুটি হচ্ছে- সিইপিজেডের চট্টগ্রাম কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার এবং নগরীর নাসিরাবাদের ইসলাম স্টিল মিলস লিমিটেড।

পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক (মেট্রো) সংযুক্তা দাশগুপ্তা সারাবাংলাকে জানান, গত ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠান দুটি পরিদর্শনে গিয়ে দূষণের প্রমাণ পায় পরিবেশ অধিদফতরের টিম। এর মধ্যে ইসলাম স্টিল থেকে অপরিশোধিত বায়ু নির্গমণের প্রমাণ পাওয়া যায়। আর অপরিশোধিত তরল বর্জ্য নিষ্কাশন করে পরিবেশ দূষণ করছে চট্টগ্রাম কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার। প্রতিষ্ঠান দুটিকে শুনানিতে হাজির হওয়ার নোটিশ দেওয়া হয়েছিল।

বৃহস্পতিবার শুনানি শেষে ইসলাম স্টিলকে ৪ লাখ ৮৬ হাজার টাকা এবং চট্টগ্রাম কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারকে ১ লাখ ৯২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদফতরের এই কর্মকর্তা জানান, চট্টগ্রাম কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার একটি বেসরকারি প্রতিষ্ঠান। সিইপিজেডের সব কারখানার বর্জ্য তারা পরিশোধন করে থাকে। দুটি প্রতিষ্ঠানকে পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন