বিজ্ঞাপন

‘বুয়েট প্রশাসন আরেকটু কেয়ারফুল থাকলে আবরার হত্যা নাও ঘটতে পারত’

October 11, 2019 | 2:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষার্থীদের সুরক্ষায় প্রতিটি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আরও বেশি ‘কেয়ারফুল’ থাকার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বিজ্ঞাপন

আবরার হত্যার ঘটনায় দক্ষতার সঙ্গে অভিযোগপত্র প্রস্তুত করা হবে জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি আরও সতর্ক (কেয়ারফুল) হতো, তাহলে আবরার হত্যার মতো ঘটনা ঘটতে পারত না। তাই প্রতিটি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আরও বেশি কেয়ারফুল ও দায়িত্বশীল হতে হবে।

শুক্রবার (১১ অক্টোবর) তেজগাঁওয়ে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত প্রধান ফটক উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন- আবরার হত্যা মামলার আরেক আসামি মাজেদুল গ্রেফতার

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আপনারা জানেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন না ডাক দিলে পুলিশ ভেতরে ঢোকে না। এ জায়গায় বিশ্বদ্যালয় প্রশাসন, অর্থাৎ বুয়েট কর্তৃপক্ষকেই আরও একটু কেয়ারফুল থাকার দরকার ছিল। আরেকটু কেয়ারফুল থাকলে হয়তো এ ধরনের ঘটনা নাও ঘটতে পারত। ভবিষ্যতে প্রশাসন ছাত্রদের প্রতি আরও নজর দেবে এবং দায়িত্বশীল হবে বলে মনে করি।

আসাদুজ্জামান খাঁন বলেন, আবরার হত্যাকাণ্ডে যারা জড়িত, তাদের প্রায় সবাইকে আমরা ধরে ফেলেছি। শনাক্ত করে ফেলেছি। এ পর্যন্ত ১৭ জনকে আটক করা হয়েছে। একজন ১৬৪ ধারায় জবানবন্দিও দিয়েছে। আমি আগেও বলেছি, আজও বলছি— অত্যন্ত দ্রুততার সঙ্গে এ মামলার চার্জশিট দেওয়া হবে। আশা করছি তদন্ত সংশ্লিষ্ট সংস্থা দ্রততম সময়ের মধ্যে মামলা তদন্ত সম্পন্ন করবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আহ্বান রাখব— যারা মেধাবী, আমাদের ভবিষ্যৎ, যে যে প্রজন্মকে নিয়ে আমরা অহংকার করি, তারা যেন এ ধরনের ঘটনার শিকার হয়ে হারিয়ে না যায়। আমি আহ্বান জানাব— এরকম গর্হিত কাজ যেন আর না ঘটায় কেউ।

বিজ্ঞাপন

আসাদুজ্জামান খাঁন কামাল আরও বলেন, আরও অনেক ঘটনাই ঘটেছে বিশ্ববিদ্যালয়ে, আমরা সানি হত্যাও দেখেছি। কিন্তু এ হত্যাকাণ্ডটি সবার হৃদয়ে দাগ কেটেছে। আমি আশা করব, আমাদের ছাত্র সমাজ এ ধরনের ঘটনা আর দেখবে না। এমন ঘটনা যেন না ঘটে, সেজন্য তারাও সজাগ থাকবেন বলে জানান।

আবরার হত্যারি মূল কারণ কী— জানতে চাইলে মন্ত্রী বলেন, এ খুনের পেছনে কারণটা কী, এটা আমাদের তদন্ত করে দেখতে হচ্ছে। যারা ধরা পড়ছে তাদেরকে জিজ্ঞাসাবাদ চলছে, তদন্ত চলছে। এর পেছনে মোটিভটা কী, জানার চেষ্টা চলছে। এমনি এমনি একজন আরেকজনকে হত্যা করবে— এটা তো বিশ্বাসযোগ্য নয়। এর পেছনেও নিশ্চয় কোন কারণ আছে, কিছু উদ্দেশ্য আছে। এর সবই আমরা খতিয়ে দেখছি। সে কারণগুলো উদঘাটন করে আমরা নিখুঁত ও তথ্যসমৃদ্ধ চার্জশিট দিতে চাই।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন