বিজ্ঞাপন

‘আমাদের সরকার কন্যা শিশুবান্ধব’

October 11, 2019 | 7:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই নারী ও শিশুদের জন্য দেশে প্রথম বাজেট দিয়েছিলেন। এমনকি কন্যা শিশুদের জন্য তিনি বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। আমাদের সরকার কন্যা শিশুবান্ধব সরকার।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ অক্টোবর) দুপুরে রাজধানীর শিশু একাডেমিতে ‘আন্তর্জাতিক কন্যা শিশু দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘কন্যা শিশুর অগ্রযাত্রা-দেশের জন্য নতুন মাত্রা’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিবসটি পালন করছে বাংলাদেশ। এতে ৩৭টি সংগঠনের প্রায় তিন শতাধিক নারী অধিকার কর্মী অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম শিশুদের অধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করেন। তার ১৫ বছর পর ১৯৮৯ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদ প্রণয়ন করে যা ৯০ সালে বাংলাদেশ অনুস্বাক্ষর করে। আমাদের সরকার শিশু বান্ধব সরকার, কন্যাবান্ধব সরকার। আমাদের সরকার ২০১৩ সালে শিশু আইন এবং ২০১১ সালে জাতীয় শিশু নীতি প্রণয়ন করে। এমনকি একমাত্র বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনায় প্রথম বাংলাদেশ শিশু বাজেট প্রণয়ন করেছে।’

নারীর উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, নারীর সমঅধিকার নিশ্চিত করা এবং সমমর্যাদা প্রতিষ্ঠায় জননেত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নাই উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘যিনি সারা বিশ্বের রোল মডেল সৃষ্টি করেছেন। তার হস্তক্ষেপে বাল্যবিবাহ অনেকাংশে হ্রাস পেয়েছে। কর্মক্ষেত্রে নারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শুধু কর্মক্ষেত্রে নারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে তা কিন্তু নয়। সরকারের উচ্চপদেও নারীরা কাজ করতেছে। দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধীদলীয় নেত্রী নারী, সংসদের ডেপুটি লিডার অফ দা হাউস তিনিও কিন্তু নারী। সংসদে এখন কিন্তু নারীরা সংরক্ষিত আসনে নির্বাচন করে না। তারা সাধারন আসনে নির্বাচন করে। দেশ এগিয়ে যাওয়ার সাথে সাথে নারীদেরও অগ্রগতি হয়েছে।’

বিজ্ঞাপন

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী, জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি, সহ-সভাপতি শাহীন আক্তার ডলি, শিশু একাডেমীর চেয়ারম্যান লাকী ইনাম, মহিলা ও শিশু বিষয়ক সচিব কামরুন নাহার প্রমুখ।

সভার শুরুতে সুবিধাবঞ্চিত দুইজন কন্যা শিশু আমেনা আক্তার ও বৃষ্টি তাদের পারিবারিক ও সামাজিক নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে সফলতা অর্জনের নানা কথা তুলে ধরেন। সভা শেষে বিভিন্ন বিদ্যালয়ের কন্যা শিশুদের মাঝে আয়োজিত বিভিন্ন খেলাধুলার পুরস্কার বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন