বিজ্ঞাপন

পাঁচ দফা পূরণ হলে তবেই বুয়েটে ভর্তি পরীক্ষা

October 11, 2019 | 11:40 pm

ঢাবি করেসপন্ডেন্ট

বুয়েট থেকে: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে স্বল্প সময়ে বাস্তবায়ন করা যায় এমন পাঁচ দফা দাবি জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা বলেছেন, দাবিগুলো পূরণ হলে তারা মনে করবেন আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষার উপযুক্ত পরিবেশ রয়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবিগুলো আমলে না নিলে আন্দোলন চলবে বলেও ঘোষণা দেন তারা। শুক্রবার (১১ অক্টোবর) রাতে ১৫তম ব্যাচের শিক্ষার্থী মাহমুদুর রহমান সায়েম শিক্ষার্থীদের পক্ষে এই ঘোষণা দেন।

দাবিগুলো হলো— আবরার ফাহাদ হত্যায় গ্রেফতার সবাইকে সাময়িক এবং অভিযোগপত্রে যাদের নাম আসবে তাদের স্থায়ী বহিষ্কার করতে হবে; বিশ্ববিদ্যালয় প্রশাসন এই মর্মে নোটিশ দেবে।

আবরার হত্যা মামলার সম্পূর্ণ খরচ বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে এবং আবরারের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে বুয়েট কর্তৃপক্ষ বাধ্য থাকবে এবং সেটা নোটিশে লেখা থাকতে হবে।

বিজ্ঞাপন

বুয়েটে সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ করে হলে অবৈধভাবে সিট দখলকারী ছাত্রদের উৎখাত করতে হবে। সাংগঠনিক ছাত্রসংগঠনগুলোর অফিস রুম সিলগালা করতে হবে। সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধের পরে ভবিষ্যতে কেউ যদি এ ধারনের সাংগঠনিক কার্যক্রমে জড়ায় তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কী ব্যবস্থা নেবে তা বিস্তারিত লিখে নোটিশ জারি করতে হবে। পরবর্তীতের তা অর্ডিন্যান্সে যুক্ত করা হবে সে কথাও নোটিশে উল্লেখ থাকবে। এ ধরনের কার্যক্রম তদারকির জন্য একটি কমিটি গঠন করতে হবে এবং কমিটির কথা নোটিশে উল্লেখ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি কমন প্ল্যাটফর্ম যুক্ত করতে হবে যেখানে বুয়েটে পূর্বে ঘটে যাওয়া সব ধরনের র‌্যাগিং এবং ভবিষ্যতে ছাত্র নির্যাতনের ঘটনা উল্লেখ থাকবে। একটি কমিটি করতে হবে যারা অভিযোগ তদন্ত করে দোষীদের শাস্তি নিশ্চিত করতে ব্যবস্থা নেবে।

প্রত্যেক হলের বারান্দার দুই পাশে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে এবং সেটা মনিটরিং করার ব্যবস্থা থাকতে হবে। আমরা চাই না, ভর্তি পরীক্ষার মাধ্যমে ১৯তম ব্যাচে যেসব অনুজরা আসবে তারা একটি অসুস্থ একাডেমিক কালচারের অংশ হোক— বলেন মাহমুদুর রহমান।

বিজ্ঞাপন

আরও পড়ুন:
বুয়েটে ভর্তি পরীক্ষা হতে দেবে না আন্দোলনকারীরা
আবরার হত্যা: জিয়নের দোষ স্বীকার, মিজান কারাগারে
আবরার হত্যা: অমিত সাহা ও তোহা ৫ দিনের রিমান্ডে
‘বুয়েট প্রশাসন আরেকটু কেয়ারফুল থাকলে আবরার হত্যা নাও ঘটতে পারত’
আবরার হত্যা মামলার আরেক আসামি মাজেদুল গ্রেফতার
আবরার হত্যায় স্বীকারোক্তি দিলেন ছাত্রলীগ নেতা সকাল
আবরার হত্যার ঘটনা পুঁজি করে মাঠে নেমেছে ছাত্রশিবির
আবরার হত্যা বাক স্বাধীনতার ওপর নিষ্ঠুরতম আঘাত: টিআইবি
আবরারকে মারা হচ্ছে জানলে প্রশাসনের অনুমতির অপেক্ষা করতো না পুলিশ
আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি করা হবে: আইনমন্ত্রী
আবরার হত্যা: পলাতক আসামি তোহা গ্রেফতার
‘আবরার হত্যা মামলার চার্জশিট শিগগিরই’
আবরারের রুমমেট মিজান আটক
আবরার হত্যা: অমিত সাহা আটক
২০১১ নয় ২০০৫ নম্বর রুমে মারা যান আবরার, হত্যায় জড়িত ২২ জন

 

সারাবাংলা/কেকে/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন