বিজ্ঞাপন

তুরস্কের অভিযানে সিরিয়ায় গৃহহীন লক্ষাধিক মানুষ

October 12, 2019 | 9:18 am

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দি প্রধান এলাকায় তুরস্কের অব্যাহত অভিযানে গত তিন দিনে এক লাখেরও বেশি মানুষকে গৃহহীন হতে হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, উত্তর সিরিয়ার হাসাকে ও তাল তামের শহরের স্কুল বা অন্যান্য ভবনগুলোতে এসব বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় নিয়ে দিন পার করতে হচ্ছে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়েছে, এক প্রতিবেদনে গৃহহীন মানুষদের এই তথ্য তুলে ধরেছে জাতিসংঘ। তবে আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলো বলছে, এ সংখ্যা সাড়ে চার লাখেরও বেশি। মূলত তাল আবিয়াদ শহর থেকে তাদের পালাতে হয়েছে।

সিরিয়া-তুরস্কের সীমান্তবর্তী ওই এলাকা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৈন্য সরিয়ে নিলে গত বুধবার (৯ অক্টোবর) থেকে অভিযান শুরু করে তুরস্ক। আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত অন্তত ১১ জন বেসামরিক নাগরিক মারা গেছেন। এ অভিযানে হতাহতসহ ক্ষতিগ্রস্তের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা তাদের।

কুর্দিদের বিরুদ্ধে তুরস্ক যে অভিযান চালাচ্ছে তাতে করে কুর্দিদের নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) বেশ কয়েকজন যোদ্ধা প্রাণ হারিয়েছেন। তুরস্কের সামরিক বাহিনীও তাদের একজন সৈন্যের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর দেশটির উত্তরাঞ্চলের ওই এলাকাটিতে সরকারের কোনো নিয়ন্ত্রণ ছিল না। ২০১৫ সাল থেকে ওই এলাকা নিয়ন্ত্রণ করে আসছে কুর্দিদের এসডিএফ। এই গোষ্ঠীটি মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘আইএসবিরোধী যুদ্ধে’ সহায়তা করে আসছিল। তবে তুরস্ক বরাবরই এসডিএফকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করে আসছে। তুরস্কবিরোধী বিদ্রোহেও এসডিএফ মদত দিয়ে আসছে বলে অভিযোগ তাদের।

বিশ্লেষকরা বলছেন, ওই এলাকা মার্কিন সৈন্য প্রত্যাহারের মাধ্যমে মূলত তুরস্ককে কুর্দিদের ওপর ঝাঁপিয়ে পড়ার সবুজ সংকেত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ৭ অক্টোবর অভিযান শুরুর ঘোষণা দেয় আংকারা। পরে ৯ অক্টোবর ‘পিস স্প্রিং অপারেশন’ নামে অভিযান শুরু করে তারা। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেটিসের পূর্ব দিক দিয়ে ঢুকে পড়ে। পরে কুর্দি নিয়ন্ত্রিত ওই এলাকায় ঢুকে পড়ে তুর্কি বাহিনীও। স্থলপথের পাশাপাশি আকাশ পথেও হামলা চালাতে শুরু করে। তুরস্কের দাবি, এই অভিযানে অন্তত তিনশ ‘জঙ্গি’ প্রাণ হারিয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, ওই এলাকা থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার করে নিতে ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারাও। তারা বলেছেন, মধ্যপ্রাচ্যে আইএসবিরোধী অভিযানে যারা যুক্তরাষ্ট্রকে সহায়তা করেছে, তাদের ওপর হামলা করতে সুযোগ করে দেওয়া হয়ছে তুরস্ককে, যা সুখকর কোনো সিদ্ধান্ত নয়।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন