Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

কাশ্মিরে সীমিত আকারে মোবাইল ফোন নেটওয়ার্ক চালু হচ্ছে

October 12, 2019 | 5:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

৬৯ দিন বন্ধ রাখার পর সীমিত আকারে (শুধুমাত্র পোস্ট পেইড সংযোগ) মোবাইল ফোন নেটওয়ার্ক চালু করার ঘোষণা দিয়েছে জম্মু ও কাশ্মিরের কর্তৃপক্ষ। সোমবার (১৪ অক্টোবর) স্থানীয় সময় দুপুর থেকে মোবাইল ফোনের পোস্ট পেইড সংযোগ গুলো পুনরায় কাজ করা শুরু করবে। শনিবার (১২ অক্টোবর) জম্মু ও কাশ্মিরের কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বিজ্ঞাপন

জম্মু ও কাশ্মিরের সরকারি মুখপাত্র রোহিত কানসাল সাংবাদিকদের জানান, শনিবার (১২ অক্টোবর) থেকে সীমিত আকারে এই মোবাইল ফোন নেটওয়ার্ক চালু করার কথা ছিল, কিন্তু শেষ মুহুর্তের জটিলতায় সোমবার (১৪ অক্টোবর) পর্যন্ত পেছানো হয়েছে। তবে ইন্টারনেট সার্ভিস পুনরায় চালু করতে আরও কিছুদিন সময় লাগবে।

এর আগে, বিভিন্ন মহল থেকে সমালোচনার মুখে জম্মু ও কাশ্মিরে মোবাইল ফোন নেটওয়ার্ক যে কোনো উপায়ে চালু করতে চাইছিল কর্তৃপক্ষ। প্রথমে তারা সিদ্ধান্ত নিয়েছিল শুধুমাত্র রাষ্ট্রীয় টেলিযোগাযোগ কোম্পানি বিএসএনএলের লাইন চালু রাখবে। তারপর সেই সিদ্ধান্ত বদলে তারা মোবাইল ফোন অপারেটরদের মাধ্যমে শুধুমাত্র ইনকামিং কল চালু রাখার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সেই সিদ্ধান্তও বাস্তবায়ন না করে এখন শুধুমাত্র পোস্টপেইড মোবাইল সংযোগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে জম্মু ও কাশ্মিরের কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এদিকে, কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মিরে পর্যটকদের যাওয়ার অনুমতি দেওয়ার পরই সীমিত আকারে মোবাইল ফোন নেটওয়ার্ক চালু করার ঘোষণা দিয়েছে ওই অঞ্চলটির কর্তৃপক্ষ। কারণ মোবাইল নেটওয়ার্ক না থাকায় জম্মু ও কাশ্মিরের ব্যাপারে পর্যটকদের কোনো রকম আগ্রহ তৈরি হচ্ছে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ করা যায় যে, আগস্টের ৫ তারিখে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার মাধ্যমে জম্মু ও কাশ্মিরের বিশেষ সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হয়। তারপর থেকেই ওই অঞ্চলের টেলিফোন, মোবাইল ও ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে সেপ্টেম্বরের মাঝামাঝিতে টেলিফোন লাইন চালু করা হলেও, মোবাইল ফোন এবং সেলুলার ইন্টারনেট এখনও বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন