বিজ্ঞাপন

দুইদিনের রাষ্ট্রীয় সফরে নেপাল পৌছেছেন শি জিন পিং

October 12, 2019 | 6:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

দুইদিনের রাষ্ট্রীয় সফরে নেপালে পৌছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। এ উপলক্ষ্যে নেপালের প্রধান প্রধান সড়কগুলো মেরামতের কাজ শেষে বর্ণিলভাবে সাজানো হয়েছে। শি জিন পিংয়ের এই সফরকে সামনে রেখে নেপালের জাতীয় উদ্যান ঢেলে সাজানো হয়েছে। সড়কবাতিগুলোকে ঘিরে লাগানো হয়েছে শি জিন পিং এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির ছবি। শনিবার (১২ অক্টোবর) নেপালের কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে দ্য ডিপ্লোম্যাট।

বিজ্ঞাপন

এর আগে, দুইদিনের অনানুষ্ঠানিক এক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ভারতের তামিল নাড়ুতে দেখা করেছিলেন শি জিন পিং।

এদিকে, ২৩ বছরের মধ্যে শি জিন পিংই প্রথম কোনো চীনা প্রেসিডেন্ট হিসেবে নেপাল সফর করছেন। এই সফরে দুই দেশের মধ্যে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর অধীনে অবকাঠামোগত উন্নয়নের ব্যাপারে কিছু চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এই সব উন্নয়ন প্রকল্পে চীনা অর্থায়ন রয়েছে।

প্রসঙ্গত, দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ যেমনঃ পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা ও মালদ্বীপের তুলনায় নেপালে চীনের বিনিয়োগ কিছুটা কম। তবে শি জিন পিংয়ের চলমান এই সফরের পর সে দৃশ্য পাল্টে যাবে বলে আশা করছেন নেপালের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। এই সফর উপলক্ষ্যে নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে ১১টি উন্নয়ন প্রকল্পের তালিকা প্রস্তুত করা হয়েছে, যেগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে অর্থায়ন করবে চীন। এর মধ্যে রয়েছে যোগাযোগ এবং জলবিদ্যুৎ সংক্রান্ত কয়েকটি প্রকল্প। এছাড়াও কাঠমুন্ডু থেকে চীনের সীমান্ত অঞ্চলে রেল লাইন স্থাপনের প্রকল্প নিয়েও এ সময়ে আলোচনা হবে।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, নেপালের সাথে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্প কয়েক বছর আগেই স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু দ্বিপাক্ষিক সমঝোতা ও অর্থায়ন সংক্রান্ত জটিলতায় এতোদিন প্রকল্পগুলো আটকে ছিল। এই প্রকল্পগুলোতে নেপাল গ্রান্টের মাধ্যমে অর্থায়ন প্রত্যাশা করলেও চীন চাচ্ছে ঋণের মাধ্যমে প্রকল্পগুলোতে অর্থায়ন করতে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন