বিজ্ঞাপন

লিব্রা অ্যাসোসিয়েশন থেকে মাস্টারকার্ড, ভিসা ও ই-বে বেরিয়ে গেছে

October 12, 2019 | 6:57 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকের নেতৃত্বে প্রতিষ্ঠিত লিব্রা অ্যাসোসিয়েশন থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে অর্থ আদাব প্রদানের বৈশ্বিক প্লাটফর্ম মাস্টারকার্ড, ভিসা এবং ই-বে। শনিবার (১২ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে ওই প্রতিষ্ঠানগুলোর লিব্রা অ্যাসোসিয়েশন ছেড়ে যাওয়ার খবর জানিয়েছে স্কাই নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, ক্রিপ্টোকারেন্সি ভিত্তিক এই গ্রুপ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল অর্থ আদান প্রদাণের আরেক জায়ান্ট প্রতিষ্ঠান পেপ্যাল। এই প্রতিষ্ঠানগুলোর বেরিয়ে যাওয়ার পর ক্রিপ্টোকারেন্সি নিয়ে ফেসবুকের ওই উদ্যোগ এখন কতদূর আলোর মুখ দেখবে, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

এছাড়াও, স্ট্রাইপ এবং লাতিন আমেরিকান অর্থ আদান প্রদানের প্রতিষ্ঠান মার্কেডো প্যাগোও এই অ্যাসোসিয়েশন থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে বলে ঘোষণা দিয়েছে।

এদিকে, ভিসার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা তাদের অবস্থানের ব্যাপারে সুনিশ্চিত, তারপরেও অভ্যন্তরীণ পর্যালোচনা চলছে। এই অ্যাসোসিয়েশন থেকে বেরিয়ে আসার ব্যাপারে তাদের সুনির্দিষ্ট কিছু কারণ রয়েছে।

বিজ্ঞাপন

ফেসবুকের এই প্রকল্প প্রধান ডেভিড মার্কাস জানিয়েছেন, এটা অবশ্যই সুখবর নয়, কিন্তু এই খবর দিয়ে লিব্রার ভবিষ্যত নিয়ে ভাবা ঠিক হবে না।

তবে, এই প্রতিষ্ঠানগুলোর বিদায়ের মধ্য দিয়ে লিব্রা অ্যাসোসিয়েশনে এখন আর কোন অর্থ আদান প্রদাণ সংক্রান্ত কোনো প্রতিষ্ঠানই রইলো না। এখন যারা এই অ্যাসোসিয়েশনে থেকে গেলো তারা মূলত মূলধনী, টেলিযোগাযোগ, ব্লকচেইন এবং প্রযুক্তি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন