শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সিরিয়া ইস্যুতে তুরস্কে অস্ত্র রফতানি বন্ধ করে দিয়েছে জার্মানি

অক্টোবর ১২, ২০১৯ | ৮:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জার্মানির পররাষ্ট্র মন্ত্রী হেইকো ম্যাস বলেছেন, বার্লিন থেকে তুরস্কের কাছে নতুন করে কোনো অস্ত্র রফতানির অনুমোদন ইস্যু করা হবে না। সাম্প্রতিক সময়ে সিরিয়ায় তুরস্কের চালানো অভিযান নিয়ে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠার পর জার্মানির পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হলো। খবরে জানিয়েছে আরটি নিউজ।

বিজ্ঞাপন

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, জার্মানির কাছ থেকে কেনা এই সব অস্ত্র সিরিয়ার সাধারণ কুর্দি নাগরিকদের হত্যার উদ্দেশ্যে ব্যবহার হতে পারে এরকম আশঙ্কা থেকে তুরস্কে অস্ত্র রফতানির সব অনুমোদন বাতিল করেছে দেশটি।

এর আগে, ২০১৮ সাল থেকে তুরস্কের কাছে প্রায় ২৪০ মিলিয়ন ইউরো মূল্যের অস্ত্র বিক্রি করেছে জার্মানি। জার্মানির কাছ থেকে অস্ত্র কেনায় প্রথম স্থানে রয়েছে তুরস্ক।

প্রসঙ্গত, কুর্দি অধিকৃত উত্তর সিরিয়া থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর থেকেই তুরস্ক ওই অঞ্চলে অভিযান চালানো শুরু করে। কুর্দিদের নিষিদ্ধ করার কারণে সমালোচনার মুখে পড়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কুর্দিরা ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন বাহিনীকে সাহায্য করেছিল।

বিজ্ঞাপন

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানও কুর্দি বিরোধী অভিযানের কারণে সমালোচিত হয়েছেন। ওয়াশিংটনের পক্ষ থেকে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির হুমকিও দেওয়া হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়নের নেতারাও একই সুরে কথা বলেছেন। নরওয়ে তুরস্কের কাছে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে।

এ রকম পরিস্থিতিতে তুরস্কের চার দশক ধরে চলতে থাকা কুর্দি বিরোধী লড়াই সম্পর্কে বলতে গিয়ে এরদোয়ান বলেছেন, যে যাই বলুক তুরস্কের পক্ষ থেকে এই লড়াই চলতে থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন