বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইউরো মূল পর্বে ইতালি নিশ্চিত, অপেক্ষায় স্পেন

অক্টোবর ১৩, ২০১৯ | ১১:২০ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

উয়েফা ইউরো ২০২০ সালের মূল পর্ব নিশ্চিত করেছে ইতালি। অন্যদিকে পয়েন্ট খুয়িয়ে মূল পর্বের টিকিটের জন্য অপেক্ষা বেড়েছে স্পেনের। ‘জে’ গ্রুপের ম্যাচে গ্রিসকে ২-০ গোলে হারিয়েছে ইতালি। আর নরওয়ের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে লা রোজাব্ল্যাঙ্কোরা।

বিজ্ঞাপন

ইউরো ২০২০ সালের বাছাইপর্বে এখন পর্যন্ত সব ম্যাচেই অপরাজিত ইতালি। আর গ্রিসকে হারিয়ে নিশ্চিত করলেন মূল পর্বের টিকিটও। ইউরো বাছাই পর্বে কেবল অপরাজিতই নয়, গ্রুপ পর্বের সাত ম্যাচের মধ্যে জিতেছে সবক’টিতেই।

রোমের স্তাদিও অলিম্পিকোতে গ্রিসকে আতিথ্য দেয় ইতালি। ম্যাচের শুরু থেকেই দারুণ খেলতে থাকে ইতালি। তবে অপেক্ষা ছিল কেবল গোলের। প্রথমার্ধে গোল শূন্য থেকেই বিরতিতে যায় দু’দল। তবে বিরতি থেকে ফিরে আক্রমণের ধার আরও বাড়ায় ইতালি। ম্যাচের ৬২ মিনিটে ডি বক্সের মধ্যে হাত দিয়ে বল ঠেকিয়ে দেন গ্রিসের মিড ফিল্ডার আন্দ্রেস বোকালাকিস। আর তা চোখ এড়ায়নি রেফারির, সোজা বাঁশি বাজিয়ে দেখিয়ে দেন পেনাল্টি স্পটের দিকে।

বিজ্ঞাপন

পেনাল্টি স্পট থেকে গোল করতে একদমই ভুল করেননি জর্জিনহো। ম্যাচের ৬৩ মিনিটে লিড নিয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে খেলতে থাকে ইতালি। লিওনার্দো বনুচ্চির এসিস্ট থেকে ম্যাচের ৭৮ মিনিটে ইতালির হয়ে দ্বিতীয় গোল করেন ফেডেরিকো বার্নার্দেস্কি। আর এতেই নিশ্চিত হয় ইতালির জয়। গ্রুপ ‘জে’র সাত ম্যাচের মধ্যে সবক’টিতে জিতে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকেই নিশ্চিত করেছে ইউরোর মূল পর্ব।

অন্যদিকে নরওয়ের বিপক্ষে ১-১ গোলে ড্র করে মূল পর্বের টিকিটের জন্য অপেক্ষা বেড়েছে স্পেনের। অসলোতে নরওয়ের আতিথ্য নেয় স্পেন। তারকা খচিত স্পেনকে শেষ মুহূর্তের গোলে রুখে দেয় স্বাগতিকরা। এদিন সার্জিও রামোস ইকার ক্যাসিয়াসকে পেছনে ফেলে বনে যান স্পেনের ইতিহাসের সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলা ফুটবলার। ক্যাসিয়াস তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৬৭টি ম্যাচ খেলেছেন। আর নরওয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে সার্জিও রামোস খেললেন ১৬৮টি ম্যাচ।

গ্রুপ ‘এফ’র এই ম্যাচের প্রথমার্ধ থাকে গোলশূন্য। তবে বিরতি থেকে ফিরেই সার্জিও বুস্কেটসের এসিস্ট থেকে গোল করেন সাউল নিগুয়েজ। তবে ম্যাচের বাকি সময় দারুণ লড়াই করে নরওয়ে। পুরো ম্যাচ জুড়ে দারুণ পারফরম্যান্স করেন মার্টিন ওডেগার্ড।

শেষ দিকে কেপা আরিজাবালাগা নরওয়ের ডিফেন্ডার ওমার এলাডেল্লাওইকে ফাউল করলে পেনাল্টি পায় নরওয়ে। আর ম্যাচের ৯৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি জশোয়া কিং। এতেই ঘরের মাঠে স্পেনের বিপক্ষে এক পয়েন্ট লাভ করে নরওয়ে। গ্রুপ পর্বের সাত ম্যাচের মধ্যে এর আগের ছয়টিতেই জিতেছিল স্পেন আর নরওয়ের বিপক্ষে এই ম্যাচেই প্রথম পয়েন্ট হারিয়েছে তারা। ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষেই অবস্থান স্পেনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন