বিজ্ঞাপন

ফ্রান্সে পুরস্কৃত হলেন অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু

October 13, 2019 | 4:09 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু। কিছুটা নিভ্রিতচারী। রুবাইয়াত হোসেন পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’ এবং ‘মেড ইন বাংলাদেশ’ ছবিতে অভিনয় করেছেন, পেয়েছেন প্রশংসা। এবার প্রশংসা পেলেন দেশের বাইরে থেকে।

বিজ্ঞাপন

এই প্রশংসা শুধু মুখের কথা না বা সমালোচকদের গঠনমূলক ভারী কথা নয়। এই প্রশংসা শিমুর কাছে এসেছে পুরস্কার হয়ে। হ্যাঁ, ‘মেড ইন বাংলাদেশ’ ছবিতে অভিনয়ের জন্য তিনি অভিনেত্রী হিসেবে পুরস্কার পেয়েছেন। তাও আবার শিল্প-সাহিত্যের দেশ ফ্রান্স থেকে।

ফ্রান্সের চলচ্চিত্র উৎসব ‘সা জ দ্যু লুস’, ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হয়েছে ফ্রান্সে। আর সেখান থেকেই ওম্যান’স ইন্টারপ্রিটেশন অ্যাওয়ার্ড পেয়েছেন শিমু। উৎসবে মোট আটটি বিভাগে পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে শিমু সারাবাংলাকে বলেন, ‘আমি গতকাল (১২ অক্টোবর) লন্ডন থেকে দেশে ফিরেছি। এসেই শুনলাম পুরস্কারটির বিষয়ে। ভালো তো লাগছে অবশ্যই। পুরস্কারটি এখনো হাতে পাইনি।’

লন্ডনে শিমু গিয়েছিলেন ‘লন্ডন ফিল্ম ফেস্টিভাল’এ ‘মেড ইন বাংলাদেশ’ ছবির প্রতিনিধিত্ব করতে। সেখানে ৭ ও ৮ অক্টোবর সিনেমা প্রদর্শনের পর দর্শকদের সঙ্গে বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছেন তিনি। এই অভিজ্ঞতা আগের সিনেমা ‘আন্ডার কনস্ট্রাকশনে নিয়েছেন শিমু। সেবার তিনি ছিলেন সহ-অভিনেত্রী। আর এবার অর্থাৎ ‘মেড ইন বাংলাদেশ’ ছবিতে তিনি আছেন কেন্দ্রীয় চরিত্রে।

এই আনন্দের সঙ্গে আরেকটি আনন্দের খবর অনেকদিন ধরেই চেপে রেখেছেন শিমু। আর সেটি হলো-তিনি অভিনয় করে এসেছেন কলকাতার একটি সিনেমায়। শিমু নিজেই জানালেন, ছবির শুটিং করে এসেছি। কিন্তু এর বেশি কিছু বলতে বারণ করা আছে।

বিজ্ঞাপন

ছবির পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্ত। ‘আসা যাওয়ার মাঝে’, ‘জোনাকি’ ছবি করে এরইমধ্যে যিনি সুনাম কুড়িয়েছেন দেশ-বিদেশে। প্রথম ছবিতেই নতুন পরিচালক এবং অডিওগ্রাফির জন্য পেয়েছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সারাবাংলা/পিএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন