বিজ্ঞাপন

‘৪৬ বছরে ২৫শ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে এডিবি’

October 13, 2019 | 6:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশকে ২৫শ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

তিনি বলেন, ১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করে আসছে। তারা এ পর্যন্ত বাংলাদেশের উন্নয়নে ২৫শ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা করেছে। আগামীতেও এডিবি বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

রোবাবার (১৩ অক্টোবর) এডিবি‘র ছয় সদস্যর বোর্ড অব গর্ভনর বডির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় এডিবির প্রতিনিধি দলের প্রধান ও নির্বাহী পরিচালক ইনচ্যাং সং, নির্বাহী পরিচালক রিস পানডে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন ভুঁইয়া, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠা বিভাগের সচিব আসাদুল রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা কী করেছি, কতটুকু উন্নতি করছি— তা পর্যবেক্ষণ করতে এডিবি বাংলাদেশে এসেছে। ১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশের উন্নয়নে সহায়তা করে যাচ্ছে। তাদের সহযোগিতা আমাদের অর্থনীতি অনেক এগিয়ে দিয়েছে, দ্রুত দেশের উন্নয়ন করা সম্ভব হয়েছে। তাদের আর্থিক সহযোগিতা আমরা কিভাবে কাজে লাগিয়েছি, তাও তারা সরেজমিনে দেখবে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, আগামীতে আমরা যখন কোনো বড় প্রকল্প হাতে নেব, সেখানে যত অর্থের প্রয়োজন হবে, এডিবি আমাদের আর্থিক সহায়তা করবে। তিনি বলেন, এডিবি‘র এবারের সফর একটি অর্থবহ সফর। কারণ এডিবি একটি বড় টিম এ নিয়ে বাংলাদেশে এসেছে। এই টিম শুধু ঢাকা সফর করবে না, বিভিন্ন গ্রামেও যাবে। তারা দেখবেন কিভাবে বাংলাদেশের মানুষ বসবাস করছেন।

অর্থমন্ত্রী বলেন, এডিবি‘র প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পে যাবেন। সেখানে রোহিঙ্গারা কিভাবে জীবন বসবাস করছে, তাও দেখবে।

তিনি বলেন, আমরা এডিবি’র প্রতিনিধি দলকে অনুরোধ করেছি যেন রোহিঙ্গা ইস্যুতে তারা জোরালো ভূমিকা রাখেন। রোহিঙ্গারা যেন নিজ দেশে, নিজেদের ঘরবাড়িতে ফেরত যেতে পারে, সে বিষয়ে তাদের ভূমিকা রাখতে অনুরোধ করেছি। কারণ বাংলাদেশ পৃথিবীর অন্যতম একটি ঘনবসতিপূর্ণ দেশ। ফলে আমাদের পক্ষে ১০ লাখ রোহিঙ্গাকে দীর্ঘদিন ধরে রাখা সম্ভব হবে না। এ ব্যাপারে এডিবির জোরালো ভূমিকা আমরা প্রত্যাশা করেছি, তারা আমাদের সহায়তার বিষয়ে আশ্বাস দিয়েছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে এডিবি প্রতিনিধি দলের নেতা ইনচ্যাং সং বলেন, গত বছর বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জ করেছে। বাংলাদেশের এই অর্জনে আমরা গর্বিত। আমরা আশা করব বাংলাদেশের এই অগ্রযাত্রা আগামীতেও অব্যাহত থাকবে।

ইনচ্যাং সং আরও বলেন, অতীতের মতো ভবিষ্যতেও বাংলাদেশকে এডিবি সব ধরনের সহযোগিতা করবে। এছাড়াও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে এডিবির অব্যাহত সহায়তা দিয়ে যাবেন বলেনও তিনি জানান।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন