বুধবার ১৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সেনেগালের পর নাইজেরিয়া রুখে দিল ব্রাজিলকে

অক্টোবর ১৩, ২০১৯ | ৭:৫৬ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সিঙ্গাপুরের ন্যাশনাল স্টেডিয়ামে প্রীতি ম্যাচে মুখোমুখি হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আর আফ্রিকান জায়ান্ট নাইজেরিয়া। পিছিয়ে পড়েও ক্যাসেমিরোর গোলে সমতায় ফেরে ব্রাজিল। পুরোনো চোট মাথাচাড়া দিলে মাঠ ছাড়েন নেইমার। ১-১ সমতায় শেষ হয়েছে ম্যাচ। তবে, পুরো ম্যাচে বল নিয়ন্ত্রণে এগিয়ে ছিল ব্রাজিল। হলুদ জার্সিধারীরা ৭০ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল।

বিজ্ঞাপন

এই ম্যাচের আগে প্রীতি ম্যাচে সেনেগালের বিপক্ষে ১-১ গোলের ড্র করেছিল ব্রাজিল। নাইজেরিয়ার বিপক্ষে শুরুর একাদশে ব্রাজিল কোচ তিতে তার শিষ্যদের ৪-২-৩-১ ফরমেশনে নামান। শুরুর একাদশে মাঠে নামেন এডারসন, দানি আলভেজ, মারকুইনহোস, থিয়াগো সিলভা, রেনান লোদি, আর্থার, ক্যাসেমিরো, গ্যাব্রিয়েল জেসুস, নেইমার, এভারটন এবং রবার্তো ফিরমিনো।

ম্যাচের তৃতীয় মিনিটেই লিড নিতে পারতো ব্রাজিল। আগের ম্যাচের গোলদাতা লিভারপুলের তারকা ফিরমিনো বল নিয়ন্ত্রণে রাখতে না পারায় গোলবারের ডানদিক দিয়ে শট নেন। দুই মিনিট পর নাইজেরিয়ার ওসিমহেনের জোরালো শট রুখে দেন ব্রাজিলের গোলরক্ষক এডারসন। ১২ মিনিটের মাথায় পুরোনো চোটের কারণে নেইমারকে তুলে নেওয়া হয়। নেইমারের বদলি হিসেবে মাঠে নামেন ফিলিপ কুতিনহো। ১৯ মিনিটের মাথায় নাইজেরিয়ার চুকুওয়েজে আত্মঘাতী গোল করতে করতেও বেঁচে যান।

আরও পড়ুন: ইকুয়েডরকে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা

২৮ মিনিটের মাথায় জেসুসের বাড়ানো বল নিয়ে নাইজেরিয়ার বক্সে প্রবেশ করেন ক্যাসেমিরো। অনটার্গেটে নেওয়া রিয়াল মাদ্রিদের এই তারকার শট রুখে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। ৩০ মিনিটে ফিরমিনোর শটও রুখে দেন তিনি।

৩৫ মিনিটের মাথায় গোল হজম করে ব্রাজিল। সিমোনের অ্যাসিস্ট থেকে নাইজেরিয়ার হয়ে গোল করেন আরিবো। ১-০ তে লিড নিয়ে বিরতিতে যায় আফ্রিকার দলটি। বিরতির পর এভারটনের বদলি হিসেবে মাঠে নামেন রিচার্লিসন। ম্যাচের ৪৮তম মিনিটে সমতায় ফেরে ব্রাজিল। দানি আলভেজের ক্রস থেকে হেড করেন মারকুইনহোস। ফিরতি বল নাইজেরিয়ার জালে জড়ান ক্যাসেমিরো। রিয়ালের এই তারকার গোলে ১-১ সমতায় ফেরে ব্রাজিল।

৫৬ মিনিটের মাথায় জেসুসকে হতাশ করেন দুর্দান্ত সেভ করা নাইজেরিয়ান গোলরক্ষক ওজোহো। ৬০ মিনিটে ক্যাসেমিরোর জোরালো শট গোলবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ৬৩ মিনিটে ফিরমিনোর বদলি হিসেবে মাঠে নামেন গ্যাব্রিয়েল বারবোসা। ৭৫ মিনিটে বারবোসার শট আটকে যায় নাইজেরিয়ার ডি-বক্সে। ৮২ মিনিটে আর্থারের বদলি হিসেবে মাঠে নামেন ফ্যাবিনহো। ৮৬ মিনিটের মাথায় নিশ্চিত গোলের সুযোগ হাতছাড়া করেন কুতিনহো। জেসুসের বাড়ানো বলে নাইজেরিয়ার গোলরক্ষকের সামনে থেকে শট নিলেও সেটি আরেক ডিফেন্ডারের পায়ে বাধা পায়।

৮৯ মিনিটে জেসুসের বদলি হিসেবে মাঠে নামেন লুকাস পাকুয়েতা। একই মিনিটে নাইজেরিয়ার শট আটকে দেন ব্রাজিল গোলরক্ষক। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-১ সমতায় মাঠ ছাড়ে ব্রাজিল-নাইজেরিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন