বিজ্ঞাপন

কুর্দি ও সিরিয়া সরকারের সমঝোতা, একসাথে লড়বে তুরস্কের বিরুদ্ধে

October 14, 2019 | 9:04 am

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার সরকার দেশটির উত্তরাঞ্চলীয় কুর্দিদের সাথে একটি সমঝোতায় পৌছেছে। যার মাধ্যমে সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমানায় সিরিয়ার সেনাবাহিনী ও কুর্দি যোদ্ধারা এক হয়ে তুরস্কের বিরুদ্ধে লড়াই করবে। সোমবার (১৪ অক্টোবর) কুর্দি যোদ্ধাদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইতোমধ্যেই রিপোর্টে জানিয়েছে সিরিয়ার সেনাবাহিনী দেশটির উত্তরাঞ্চলে কুর্দি যোদ্ধাদের সাথে যোগ দিয়েছে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক ঘোষণার পর থেকে ওই অঞ্চলের মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেওয়া হয়। কুর্দিরা এই অঞ্চলে মার্কিন বাহিনীর সাথে একজোট হয়ে ইসলামিক স্টেট জঙ্গীদের বিরুদ্ধে লড়াই করছিল।

এরপর, গত সপ্তাহে কুর্দিদের সীমান্ত অঞ্চল থেকে হঠিয়ে দেওয়ার লক্ষ্যে তুরস্কের সেনাবাহিনী ওই অঞ্চলে অভিযান শুরু করে। কুর্দিদের নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) এতদিন ধরে মার্কিন বাহিনীকে সাথে নিয়ে ওই অঞ্চলে আধিপত্য বিস্তার করে ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে চলমান বোমা হামলার মুখে কুর্দিরা কোণঠাসা হয়ে পড়ে। সীমান্তবর্তী দুইটি শহরের নিয়ন্ত্রণ তুরস্ক নিয়ে নিয়েছে বলে তারা দাবি করেছে।

বিজ্ঞাপন

এদিকে, চলমান এই হামলায় উভয়পক্ষের ১৫ জন সৈন্য এবং বেসামরিক নাগরিক মারা গেছেন। রোববার (১৩ অক্টোবর) এক বোমা হামলায় সিরিয়ার উত্তরে আইন ইসা ক্যাম্প থেকে ইসলামিক স্টেট জঙ্গীদের প্রায় ৮০০ আত্মীয় স্বজন পালিয়ে গেছেন।

মার্কিন সেনা প্রত্যাহারের পর তুরস্কের এই হামলায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে। কিন্তু তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, সীমান্ত থেকে অন্তত ৩০ কিলোমিটার পর্যন্ত এলাকা থেকে তারা কুর্দিদের তাড়িয়ে ওই অঞ্চলে একটি নিরাপদ বলয় তৈরি করতে চায়।

কুর্দি ও সিরিয়ান সরকারের মধ্যে বর্তমান সমঝোতার অংশ হিসেবে তুরস্কের সেনাবাহিনী ও মার্সেনারিদের বিরুদ্ধে লড়াইয়ে উত্তরাঞ্চলে সিরিয়ান সেনাবাহিনী ও কুর্দি যোদ্ধারা একসাথে লড়বে। তুরস্কের আধিপত্য থেকে তারা আফরিনের মতো শহরগুলোতে কুর্দি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য কাজ করবে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন