বিজ্ঞাপন

জাপানে টাইফুন হাগিবিস: ৩৫ জনের মৃত্যু, উদ্ধারে লক্ষাধিক কর্মী

October 14, 2019 | 10:25 am

আন্তর্জাতিক ডেস্ক

জাপানে শক্তিশালী টাইফুন হাগিবিসের আঘাতে ৩৫ জনের মৃত্যু হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) স্থানীয় সময় ভোড় ৬টা পর্যন্ত ভূমিধ্বস ও বন্যায় আটকে পড়া আরও কয়েক লক্ষ মানুষকে উদ্ধার করতে লক্ষাধিক কর্মী কাজ চালিয়ে যাচ্ছেন। জাপানের সংবাদমাধ্যম এনএইচকের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, ২১৬ কিলোমিটার প্রতি ঘন্টায় প্রবাহিত হয়ে জাপানের হনসু দ্বীপে আঘাত হানে টাইফুন হাগিবিস। রোববার (১৩ অক্টোবর) সকালের মধ্যেই টাইফুন হাগিবিস জাপানের ভূসীমা অতিক্রম করে যায়। কিন্তু তার ধ্বংসলীলা এখনও ছড়িয়ে ছিটিয়ে আছে জাপানের রাজধানী টোকিও এবং এর আশেপাশের অঞ্চলে।

৩১ হাজার সেনা সদস্য সহ এক লক্ষাধিক সদস্যের উদ্ধারকারী কর্মীবাহিনী বন্যা ও ভূমিধ্বসে আটকে পড়াদের খুঁজে বের করতে অভিযান চালিয়ে যাচ্ছেন।

যদিও সরকারি হিসেবে জানানো হয়েছে এই টাইফুনে মৃতের সংখ্যা ১৪ এবং নিখোঁজ ১১। কিন্তু স্থানীয় গণমাধ্যমের হিসাব মতে মৃতের সংখ্যা ৩৫ এবং নিখোঁজ রয়েছেন আরও ১১ জন।

বিজ্ঞাপন

এদিকে, জাপানের অনেক নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে অনেক আবাসিক এলাকার ভেতরে ঢুকে পড়েছে এবং কোনো কোনো জায়গায় প্রায় দুইতলা আবাসিক ভবনেও বন্যার পানি পৌঁছে গেছে। সামরিক ও বেসমারিক কর্তৃপক্ষ হেলিকপ্টারের মাধ্যমে আটকে পড়াদের উদ্ধার করছে। তবে ফুকুশিমা এলাকা থেকে হেলিকপ্টারে উদ্ধারকাজ চালানোর সময় হেলিকপ্টার থেকে পড়ে একজন বৃদ্ধার মৃত্যু হয়েছে। অন্যান্য এলাকায় নোউকার মাধ্যমে পৌঁছে ঐসকল এলাকার আটকে পড়াদের অন্যত্র সরিয়ে নেওয়ার কাজ করছেন উদ্ধারকারী দল।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন