বিজ্ঞাপন

৬৫ তে কবি হাসান হাফিজ

October 14, 2019 | 12:28 pm

সাহিত্য ডেস্ক

৬৪ পেরিয়ে ৬৫ বছরে পা দিচ্ছেন সত্তর দশকের শক্তিমান কবি ও সাংবাদিক হাসান হাফিজ। আগামীকাল ১৫ অক্টোবর, মঙ্গলবার তার  ৬৪তম জন্মবার্ষিকী।

বিজ্ঞাপন

১৯৫৫ সালের এই তারিখে তিনি নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ৪৩ বছর ধরে সাংবাদিকতা পেশায় জড়িত। সত্তর দশকে দৈনিক বাংলায় ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিক জীবনের শুরু। কাজ করেছেন কলকাতার সাপ্তাহিক দেশ, দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টিভি, দৈনিক আমার দেশ, পাক্ষিক অনন্যা ও হ্যাপিনেস টেলিভিশনে।

হাসান হাফিজের মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা সর্বমোট ১৭০। এর মধ্যে মৌলিক কাব্যগ্রন্থ ৫০টি। একটি কবিতার বই প্রকাশ করেছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’। তার কবিতা অনূদিত হয়েছে চাকমা, ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, আরবি ও ফার্সি ভাষায়। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, টোনাটুনি পদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাহিত্য পুরস্কার।

হাসান হাফিজ জাতিসংঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক, বাংলা একাডেমির জীবন সদস্য। চার মেয়াদে জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির নির্বাচিত সদস্য ছিলেন।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন