বিজ্ঞাপন

৭০ দিন বন্ধ থাকার পর কাশ্মিরে আবার সচল হলো মোবাইল নেটওয়ার্ক

October 14, 2019 | 4:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

আগষ্টের ৫ তারিখে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মিরে বিশেষ অধিকার বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। তারপর থেকে টানা ৭০ দিন নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটতে পারে এমন ধারণা থেকে জম্মু ও কাশ্মিরের অন্যান্য জরুরী সেবার সাথে সাথে মোবাইল ফোন নেটওয়ার্কও বন্ধ রেখেছিল ওই অঞ্চলের ভারতীয় কর্তৃপক্ষ। সোমবার (১৪ অক্টোবর) স্থানীয় সময় দুপুর থেকে জম্মু ও কাশ্মিরে সীমিত আকারে (শুধুমাত্র পোস্ট পেইড সংযোগ) মোবাইল ফোন নেটওয়ার্ক চালু করা হয়েছে। খবরে জানিয়েছে খালিজ টাইমস।

বিজ্ঞাপন

কর্তৃপক্ষের এ ধরণের উদ্যোগের পর স্বস্তির হাওয়া বয়ে গেছে স্থানীয়দের মধ্যে। ৭০ দিন পর আবার তারা মোবাইল ফোনের মাধ্যমে আত্মীয় পরিজনদের খবরাখবর নিতে পারছেন।

শ্রীনগর শহরের বাসিন্দা বশির আহমেদ খালিজ টাইমসকে জানান, এতোদিন পর আবার তার মোবাইল ফোন বাজতে শুরু করেছে। তার মনে হচ্ছে এই মাত্র সে প্রস্তর যুগ থেকে বর্তমান যুগে প্রবেশ করেছে।

বিজ্ঞাপন

একজন সরকারি কর্মকর্তা খালিজ টাইমসকে জানিয়েছেন, সন্তানের ব্যাপারে বাবা মায়ের, কাজের ব্যাপারে পেশাদারদের, এবং ব্যবসায়ীদের সামগ্রিক উৎকণ্ঠার কথা মাথায় রেখেই মোবাইল ফোন নেটওয়ার্ক পুনরায় সচল করা হয়েছে। সরকারের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে এখন নিশ্চয়ই বাবা মা তাদের সন্তানদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পাঠাতে নিরাপদ বোধ করবেন। তারা আরও আশা প্রকাশ করেছেন, মোবাইল ফোন নেটওয়ার্ক সচল করার মাধ্যমে অত্র অঞ্চলের পরিভন সমস্যাও সমাধান করা সম্ভব হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, সমন্বয় সভায় পরিবহন মালিক ও শ্রমিকদের পক্ষ থেকে বলা হয়েছিল মোবাইল ফোন নেটওয়ার্ক না থাকায় তারা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারছেন না। যে কারণে সম্পূর্ণ পরিবহন ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে।

বিজ্ঞাপন

খালিজ টাইমসের প্রতিবেদক স্থানীয় সময় দুপুর বারোটায় দেখেছে রাস্তা, বাজার, অফিস এবং ব্যাংকে মানুষেরা মোবাইল ফোনে একে অপরের সাথে কথা বলছে। তারা কর্তৃপক্ষের এই ধরণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

কাশ্মির বিশ্ববিদ্যালয়ের জুবায়ের নামের একজন শিক্ষার্থী জানিয়েছেন, ইন্টারনেট সুবিধা ছাড়া মোবাইল নেটওয়ার্ক সচল করার মানে হলো একটি ভালো কাজের অর্ধেক সম্পন্ন করা।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন