বিজ্ঞাপন

‘পালাবদলে’র সম্মেলন ঘিরে স্বেচ্ছাসেবক লীগে প্রাণচাঞ্চল্য

October 15, 2019 | 9:22 am

মীর মেহেদী হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রায় ৯ বছর পর কেন্দ্রীয় কমিটির সম্মেলন হতে যাচ্ছে স্বেচ্ছাসেবক লীগের। আর সংগঠনটির ঢাকা মহানগর কমিটির সম্মেলন হতে যাচ্ছে ১৩ বছর পর। দীর্ঘ প্রতীক্ষার পর নেতৃত্বের ‘পালাবদলে’র এই সম্মেলন ঘিরে এরই মধ্যে নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

বিজ্ঞাপন

কাঙ্ক্ষিত পদ পেতে এরই মধ্যে নিজেদের মেলে ধরতে নেতাকর্মীদের কাছে যাচ্ছেন পদপ্রত্যাশীরা। তবে এবার যারা পদপ্রত্যাশী তাদের প্রত্যেকের কর্মকাণ্ড আতস কাঁচের নিচে থাকছে। অর্থাৎ দুর্নাম আছে এমন নেতারা ছিটকে পড়বেন বলে ধারণা সংশ্লিষ্টদের।

তবে নেতাকর্মীরা চান, এবার যেমন ১৪ বছর পর হচ্ছে সম্মেলন, ভবিষ্যতে যেন এর পুনরাবৃত্তি না ঘটে। অর্থাৎ মেয়াদ শেষ হলেই নতুন সম্মেলন চান তারা। কারণ হিসেবে তারা বলছেন, দীর্ঘসময় পর স্বেচ্ছাসেবক লীগের কমিটি হওয়ায় অনেক সম্ভবনাময় নেতৃত্ব যোগ্য পদ পাচ্ছিল না।

আগামী ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগের এই কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে ১১ ও ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে সংগঠনটির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন। ১৯৯৪ সালের ২৭ জুলাই ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের সাবেক নেতাদের সমন্বয়ে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সংগঠনটি প্রতিষ্ঠা করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বর্তমানে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন এটি।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের বিভিন্ন সূত্র বলছে, দুর্নীতির সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের নেতাদের নাম আসায় অঙ্গ সংগঠনগুলোতে নতুন নেতৃত্ব আনার প্রক্রিয়া খুব বিচার-বিশ্লেষণের মধ্য দিয়ে যাবে। অতীতে এসব বিষয় বিবেচনায় থাকলেও এবার সেই প্রক্রিয়া হবে খুবই তীক্ষ্ণ। স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ পদে যারা আসতে চান শিগগিরই তাদের বায়োডাটা জমা দিতে বলা হবে কেন্দ্রীয় কার্যালয়ে।

পদপ্রত্যাশীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদের লড়াইয়ে অন্তত এক ডজনেরও বেশি নেতা রয়েছেন। তারা নিজেরাও চান সংগঠনের নেতৃত্বের দায়িত্ব যেই পান, তিনি যেন স্বচ্ছ ভাবমূর্তি আর সাংগঠনিক দক্ষ হন।

স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর কমিটিতে পদের লড়াইয়ে আছেন- সংগঠনটির বর্তমান সাংগঠনিক সম্পাদক খায়রুল হাসান জুয়েল, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ সোহেল রানা টিপু, বর্তমান সাংগঠনিক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ শাকিব বাদশা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি কামরুল হাসান রিপন, স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের বর্তমান সাংগঠনিক সম্পাদক কে এম মনোয়ারুল ইসলাম বিপুল, ঢাকা মহানগর দক্ষিণির যুগ্ম সাধারণ সম্পাদক এবং দক্ষিন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তারিক সাঈদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সবেক সাধারণ সম্পাদক আনিসুজ্জামান রানা, ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তরের সাবেক সভাপতি ইসহাক মিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাবেক সহ-সভাপতি ও স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

পদপার্থী শেখ সোহেল রানা টিপু সারাবাংলাকে বলেন, ‘স্বেচ্ছাসেবক লীগে নেতৃত্ব পাওয়া প্রধান মানদণ্ড হোক ক্লিন ইমেজ, ত্যাগী মনোভব, সাংগঠনিক দক্ষতা সম্পন্ন নেতা।’

অপর প্রার্থী কামরুল হাসান রিপন বলেন, ‘দলের দুঃসময়ে যারা জীবন বাজি রেখে দলেল জন্য কাজ করেছেন, রাজপথে থেকেছেন, আন্দোলন করেছে, সংগঠনকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে ভূমিকা রেখেছেন— তারা নেতৃত্ব আসুক। এতে সংগঠন যেমন শক্তিশালী হবে, তেমনি জননেত্রী শেখ হাসিনার হাতও শক্তিশালী হবে।’

তারিক সাঈদ বলেন, ‘দীর্ঘদিন পর সম্মেলন হওয়ায় আমাদের প্রিয় নেত্রীকে স্বাগত জানাই। যারা দুঃসময়ে দলের পাশে থেকে কাজ করেছেন, রাজপথে থেকেছেন তারাই যেন নেতৃত্বে আসে এই প্রত্যাশা আমার।’

আবুল কালাম আজাদ বলেন, ‘কোনো ধরনের চাঁদাবাজি, ক্যাসিনো ব্যবসাসহ খারাপ কিছুর সঙ্গে জড়িত নেই এমন পরিচ্ছন্ন ভাবমূর্তির নেতা স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন পর্যায়ের দায়িত্ব পাক— এই প্রত্যাশা করি।’

বিজ্ঞাপন

উল্লেখ, ২০১২ সালে ১১ জুলাই স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটিতে সভাপতির দায়িত্ব পান মোল্লা আবু কাওছার। আর সাধারণ সম্পাদক হন পঙ্কজ দেবনাথ। সংগঠনটির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সর্বশেষ ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছিল ২০০৬ সালের ৩১ মে। সেই সম্মেলনে উত্তরের সভাপতি নির্বাচিত হয়েছিলেন মোবাশ্বের চৌধুরী আর সম্পাদক হয়েছিলেন ফরিদুর রহমান খান। আর স্বেচ্ছাসেবক লীগ দক্ষিণের সভাপতি নির্বাচিত হয়েছিলেন দেবাশীষ বিশ্বাস। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন আরিফুর রহমান টিটু। এরপর পেরিয়ে গেছে প্রায় ১৩ বছর।

সারাবাংলা/এমএমএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন