মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অভিজিৎকে নিয়ে কী ভাবছেন স্কুলের শিক্ষক ও সহপাঠীরা?

অক্টোবর ১৫, ২০১৯ | ২:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অর্থনীতিতে নোবেল জিতে সারাবিশ্বে বাঙালির মাথা উঁচু করেছেন অভিজিৎ বিনায়ক। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করলেও অভিজিৎ-এর ছেলেবেলা কেটেছে কলকাতাতেই। পড়াশোনা করেছেন সাউথ পয়েন্ট স্কুলে। নিজেদের স্কুলছাত্রের এত বড় অর্জন গর্বভরেই দেখছেন অভিজিৎতের শিক্ষক ও সহপাঠীরা। খবর এনডিটিভির।

বিজ্ঞাপন

বন্ধুর নোবেল জয়ে অনুভূতি জানাতে গিয়ে অভিজিৎয়ের সহপাঠী শর্মিলা দে বলেন, ১৯৭১ থেকে ১৯৭৮ সালে সাউথ পয়েন্টের একই শ্রেণিকক্ষে পড়াশোনা করেছি আমরা। আজ সেই দিনগুলোর কথা ভেবে অত্যন্ত গর্ব হচ্ছে।

তিনি আরও বলেন, অভিজিৎ অঙ্কের ক্লাসে যেভাবে সমস্যার সমাধান করত তা দেখে আমরা সবসময়ই অভিভূত হতাম। পুঁথিগত শিক্ষার বাইরে অভিজিৎ খেলাধুলায় বিশেষত ফুটবলে অত্যন্ত আগ্রহী ছিল।

আরও পড়ুন:-  প্রথমবারের মতো স্বামী-স্ত্রীর একসঙ্গে অর্থনীতিতে নোবেল জয়

  

অভিজিৎ এর শিক্ষক দীপালি সেনগুপ্ত জানান অভিজিৎকে বোঝা সহজ ছিল না। তবে সে গণিতে ভালো ছিল।

তিনি বলেন বলেন, অষ্টম শ্রেণিতে ভীষণ অন্তর্মুখী, শান্ত ছেলে ছিল অভিজিৎ। ওই অল্প বয়সেই উজ্জ্বল ভবিষ্যতের আভাস দেখিয়েছিল সে।

অভিজিৎ এখনও স্কুলে তার গণিতের শিক্ষকের কথা মনে রেখেছেন, এমনটাই আশা করছেন দীপালি সেনগুপ্ত।

ভারতীয়-আমেরিকান অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, তার স্ত্রী এস্থার ডাফ্লো এবং মাইকেল ক্রেমার ‘বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য' যৌথভাবে এবছর নোবেল জিতেছেন। এর আগে আরেক বাঙালি অমর্ত্য সেন অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন