বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পলি-বালির বাধার মুখে ক্রেন, পদ্মার ১৫তম স্প্যান উঠবে বৃহস্পতিবার

অক্টোবর ১৫, ২০১৯ | ৩:১৫ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মুন্সিগঞ্জের মাওয়া থেকে স্প্যান তুলে নিয়ে পিলারের খুব কাছে আটকে রাখা হয়েছে। ১৫তম স্প্যান যে ২৩ ও ২৪ নম্বর পিলারে উঠবে সেখানে লিফটিং ক্রেন পৌঁছাতে পলি-বালির বাধার মুখে পড়েছে। খুব তাড়াতাড়িই সে বাধা কাটবে বলে জানিয়েছে সেতুর প্রকৌশলীরা। তবে স্প্যান পিলারে বসানোর আগে অন্য একটি ক্রেনে বিশেষ লাল ফ্রেম বসাতে হয়। এখন সেই কাজ চলছে। আর এসব কারণে আরও দুদিন পিছিয়ে যাচ্ছে পদ্মাসেতুর ১৫তম স্প্যান বসানোর কাজ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে সরেজমিন থেকে পদ্মাসেতু প্রকল্পের এক প্রকৌশলী জানান, স্প্যান পিলারের খুব কাছে পৌঁছে গেছে। এখন লিফটিং ক্রেন উঠানোর কাজ চলছে। আনুষাঙ্গিক যন্ত্রপাতি বসানো শুরু হয়েছে। কাল সারাদিন লেগে যেতে পারে এমন প্রস্তুতিতে। এর পরদিন স্প্যান উঠানো সম্ভব হবে। অথাৎ ১৭ অক্টোবর ২৩ ও ২৪ নম্বর পিলারে স্প্যান বসানো সম্ভব হতে পারে। তখন দৃশ্যমান হবে পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার অংশ।

মূল সেতুর প্রকৌশলীরা জানান, লিফটিং ক্রেন উঠানোর জন্য সেখানে দুটি ড্রেজার দিয়ে অনবরত ড্রেজিং কাজ চলছে। কারণ ২৩ ও ২৪ নম্বর পিলারে নিচে প্রচুর পলি ও বালি রয়েছে। সেগুলো সরিয়ে দিলে এক হাজার টনের একটি লিফটিং ক্রেন আগে পৌঁছে লিফটিং ফ্রেম বসিয়ে দেবে। আর ১৫তম স্প্যান ২০ ও ২১ নম্বর পিলারের সঙ্গে ক্রেনে ধরে রাখা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পদ্মার পিলারে ১৪টি স্প্যান বসিয়ে দেওয়া হয়েছে। সেতুর সবগুলো পিলারে পাইলিংয়ের কাজও শেষ হয়েছে আগেই। এখন জাজিরা প্রান্তে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ শুরু হয়েছে। এছাড়া রেলস্প্যান বসানো অনেকদূর এগিয়ে গেছে।

বিজ্ঞাপন

এছাড়া এখন ৬টি স্প্যান বসানোর জন্য শতভাগ প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৪টি কনস্ট্রাকশন ইয়ার্ডে এবং ২টি চর এলাকায় বসিয়ে রাখা হয়েছে। চীন থেকে এ পর্যন্ত ৩০টি স্প্যান এসে গেছে। এর মধ্যে ১৪টি স্প্যান স্থাপন করা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে ৬টি স্প্যান লাগাতার বসিয়ে দেওয়া যাবে বলে জানা গেছে।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, কয়েকটি স্প্যান প্রস্তুত থাকায় এবং ড্রেজিং ও আবহাওয়া অনুকূল বিবেচনায় তারা স্প্যান বসানো প্রক্রিয়া আবার শুরু করতে যাচ্ছেন। যা শিগগিরই দেখা যাবে।

উল্লেখ্য, পদ্মাসেতুর ৪২টি পিলারে মোট ৪১টি স্প্যান বসানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন