বিজ্ঞাপন

সুপার ওভারের নিয়ম পরিবর্তন, আইসিসিকে কটাক্ষ নিশামের

October 15, 2019 | 4:24 pm

স্পোর্টস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নাটকীয় ফলাফলের পর বেশ কটাক্ষের শিকার হয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। সুপার ওভার শেষে ম্যাচ টাই থাকায় বাউন্ডারির হিসেবে জয়ী ঘোষণা করা হয় ইংলিশদের। আর এতেই ক্ষোভ প্রকাশ করে ক্রিকেট বিশ্ব। তবে এবার সেই জায়গা থেকে সরে এসেছে আইসিসি। সর্বশেষ অধিবেশনে এই নিয়ম পরিবর্তন করে নতুন নিয়ম অনুমোদন দিয়েছে এই সংস্থা। তবে এই পরিবর্তনেও মন গলেনি কিউই ক্রিকেটার জিমি নিশামের।

বিজ্ঞাপন

আইসিসির সর্বশেষ সভায় সুপার ওভারের আগের নিয়ম তুলে নেওয়া হয়, আর তার পরিবর্তে যোগ করা হয় নতুন নিয়ম। পুরাতন নিয়ম অনুযায়ী সুপার ওভারে ম্যাচ টাই হলে যে দল পুরো ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকিয়েছে তাদের জয়ী বলে ঘোষণা করা হত। তবে এবার সেই নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি।

নতুন নিয়ম অনুযায়ী কোনো ম্যাচ সুপার ওভারেও টাই হলে পরে আবারও সুপার ওভার আয়োজন করা হবে। ম্যাচের ফলাফল না আসা পর্যন্ত সুপার ওভার চলবে। তবে কোনো টুর্নামেন্টের গ্রুপ পর্বের ম্যাচে সুপার ওভারের পর ম্যাচ টাই হলে সে ম্যাচ ড্র বলেই গণ্য হবে। কিন্তু সেমি ফাইনাল কিংবা ফাইনালের ক্ষেত্রে ফলাফল না আসা পর্যন্ত সুপার ওভার চলবে।

আর এই নিয়ম ঘোষণা করার পরেই আইসিসি কটাক্ষ করে টুইট করেন ফাইনালে পুরাতন নিয়মের বলির শিকার জিমি নিশাম। সুপার ওভারে ব্যাট করা নিশাম তাই তো খোঁচা দিয়ে লিখেছেন, ‘এরপরের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত: টাইটানিকের জন্য ভালো দুরবিন দেওয়া যাতে আইসবার্গ ভালো করে দেখা যায়।’

বিজ্ঞাপন

কেবল নিশামই নয়, এই সিদ্ধান্তের পর ক্ষুদ্ধ হয়েছেন কিউইদের সাবেক ব্যাটিং কোচ ম্যাকমিলানও। তিনি লিখেছেন, ‘অনেক দেরি হয়ে গেল।‘ সেই সাথে ম্যাকমিলান পরামর্শ দিয়েছেন যে নিয়মের কারণে ম্যাচটি টাই হয়েছিল সেই নিয়মটিও পরিবর্তন করতে।

মার্টিন গাপটিলের থ্রো বেন স্টোকসের ব্যাটে লেগে সীমানা পেরিয়ে গেলে বাড়তি চার রান পেয়েছিল ইংল্যান্ড। ম্যাকমিলান তাই প্রশ্ন রেখেছেন, ‘এবার অন্য সমস্যাগুলোর কথা ভাবা যায় কি আইসিসি… ব্যাটসম্যানের গায়ে বল লাগলে বা দিক পরিবর্তন করলে ডেড বল ঘোষণা করা।’

বিজ্ঞাপন

ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনালে নির্ধারিত ৫০ ওভারে দুই দলই থেমেছিল ২৪১ রানে। এরপর সুপার ওভারেও দুই দলের ইনিংস শেষ হয়েছিল ১৫ রানে। তবে ইনিংসে নিউজিল্যান্ডের ১৭ বাউন্ডারির বিপরীতে ইংল্যান্ডের ছিল ২২টি বাউন্ডারি। আর এতেই ম্যাচের মীমাংসা হয়েছিল সেদিন। টি-টোয়েন্টির সুপার ওভারের নিয়ম ওয়ানডেতে খাটানোর বুদ্ধিটা ইংল্যান্ডের পক্ষে গেলেও সেটা সবার কাছে গ্রহণযোগ্য ঠেকেনি। আর তাই তো নিয়মটি এখন পরিবর্তন করলেও কটাক্ষের শিকার হচ্ছে আইসিসি।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন