বিজ্ঞাপন

কারেন্ট জাল ও ইলিশ জব্দ করেছে নৌবাহিনী

October 15, 2019 | 6:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯-এর অংশ হিসেবে পটুয়াখালী ও বরিশালের বিভিন্ন নদ-নদী থেকে ৩ লাখ ৫১ হাজার মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি ইলিশ জব্দ করেছে বাংলাদেশ নৌবাহিনী।

বিজ্ঞাপন

নৌবাহিনী জাহাজ তিস্তা ১৩ ও ১৪ অক্টোবর দুদিন ধরে বরিশালের লাহারহাট, পাতারহাট, শ্রীপুর, ভেদুরিয়া, উলানীয়া, বাবুগঞ্জ, হিজলা, মেহেন্দীগঞ্জ, ভাষানচর এবং তৎসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৩ লাখ মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি ইলিশ জব্দ করেছে।

এছাড়া নৌবাহিনী জাহাজ এলসিভিপি-০১১ পটুয়াখালী জেলার রাঙ্গাবালি, ধানখালী, পানপট্টি, পাটুয়া, গলাচিপা এবং তৎসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ১ হাজার মিটার জগৎঘেরা জাল জব্দ করে। জব্দ করা অবৈধ জাল স্থানীয় প্রশাসন এবং আটক ব্যক্তিদের জেলেদের আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দ করা ইলিশ স্থানীয় এতিমখানায় দান করা হয়েছে।

উল্লেখ্য, ইলিশ প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় সরকার গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত সারাদেশে সব ধরণের ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞা রক্ষায় বাংলাদেশ নৌবাহিনী ৩০ অক্টোবর পর্যন্ত সমুদ্র ও উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক অভিযান পরিচালনা করবে। এ অভিযান পরিচালনার ফলে দেশের নদ-নদীতে জাতীয় সম্পদ ইলিশের সংরক্ষণ ও প্রাচুর্য অনেকাংশে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন