বিজ্ঞাপন

৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সাজানো হবে শিক্ষাক্রম

October 15, 2019 | 7:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্সসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে যুগোপযোগী সিলেবাস প্রণয়ন করা হবে। স্কুল পর্যায়ে শিক্ষার্থীরা যেন সব বিষয়ে মৌলিক ধারণা পায় সেই লক্ষ্যে সমন্বিত সিলেবাস প্রণয়নের কাজ চলমান রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ উপলক্ষে রোবটিক্স এর বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারের আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং স্টার্টআপ বাংলাদেশ।

সেমিনারে শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, ‘তথ্যপ্রযুক্তি দেশের স্কুল পর্যায়ে নিয়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা রোবটিকস সম্পর্কে জানতে পারছে এবং রোবট বিষয়ে ব্যাপক ইতিবাচক আলোচনা হচ্ছে। প্রযুক্তিগত উন্নয়ন সাধিত হলে নারীর ক্ষমতায়ন ও লৈঙ্গিক সমতাবিধান হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর দেশের স্কুল পর্যায়ে রোবটিক্স সর্ম্পকে নতুন একটি বিষয় চালুর পরামর্শ দেন। স্কুল পর্যায়ে রোবটিক্স সম্পর্কে যদি ধারণা দেওয়া হয় তাহলে বাংলাদেশ এখাতে এগিয়ে যাবে বলে মত দেন অধ্যাপক আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘রোবটের উত্থানের সঙ্গে বাংলাদেশকে তাল মিলিয়ে চলতে হলে এবং রোবটিক্স এ ভালো অবস্থানে যেতে হলে অবশ্যই এর উন্নয়নে কাজ করতে হবে।’শিক্ষার্থীদেরকে সমাজ, বিজ্ঞান, গণিত, নৈতিকতা, রোবটিক্সসহ বিভিন্ন বিষয়ে জানতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

৪র্থ শিল্প বিপ্লবকে নবযুগের সূচনা আখ্যায়িত করে ইউজিসি সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, ‘প্রযুক্তির এই যুগে আমাদেরকে দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করতে হবে। গবেষণার মাধ্যমে দেশের বিদ্যমান সমস্যার সমাধান বের করতে হবে এবং এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও শিক্ষকদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’

সেমিনারে বক্তরা চতুর্থ শিল্পবিপ্লব ও রোবটিকস-এর চালেঞ্জ মোকাবিলায় এ নিয়ে গবেষণা, অবকাঠামো উন্নয়ন, ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি সেতুবন্ধন, রোবট ইন্ডাস্ট্রি, বাজেটে এখাতে বরাদ্দ ও সরকারের সহায়তা বৃদ্ধির বিষয় তুলে ধরেন।

বিজ্ঞাপন

সেমিনারে অন্যান্যের মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাফিফা জামাল ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মু. হাসান বাবু বক্তৃতা করেন।

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন