বিজ্ঞাপন

টিসিবি’র ট্রাকে নষ্ট পেঁয়াজ, ট্রাক আসছে না প্রতিদিন

October 15, 2019 | 7:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) উদ্যোগে ট্রাক সেলের আওতায় বিক্রি করা পেঁয়াজের একটি অংশ নষ্ট ও পচা বলে অভিযোগ করছেন ক্রেতারা। পেঁয়াজের ট্রাকগুলোও প্রতিদিন নির্দিষ্ট স্থানে আসছে না বলেও অভিযোগ তাদের।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে রাজধানীর খামারবাড়ি মোড়ে টিসিবি’র ট্রাক থেকে বিক্রি করা পেঁয়াজ কেনার পর ক্রেতারা এমন অভিযোগ করেন।

তবে টিসিবি বলছে, মিয়ানমার থেকে আসা যে পেঁয়াজ তারা বিক্রি করছে, তা উন্নত মানের এবং এর সামান্য পরিমাণই নষ্ট। পেঁয়াজ বিক্রিকে কেন্দ্র করে স্থানীয়ভাবে যেন কোনো সিন্ডিকেট গড়ে উঠতে না পারে, সেজন্যই ট্রাকগুলো একেকদিন একেক জায়গায় পাঠানো হচ্ছে বলে জানিয়েছে তারা।

আরও পড়ুন- চালানে পচা পেঁয়াজের অজুহাত, ৪২ টাকায় কিনে বিক্রি ৭০ টাকায়

বিজ্ঞাপন

খামারবাড়িতে ট্রাক সেলের পেঁয়াজ কিনতে এসেছিলেন ফার্মগেটের বাসিন্দা তৌহিদুল ইসলাম। তিনি সারাবাংলাকে বলেন, কাল এসেছিলাম। দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর চলে গেছি। ট্রাকই আসেনি। আজ ঘণ্টাখানেক দাঁড়িয়ে ৪ কেজি পেঁয়াজ নিয়েছি। এতে অন্তত আড়াইশ গ্রাম নষ্ট পেয়াজ পাওয়া যাবে।

রাজাবাজারের বাসিন্দা সেলিনা বেগম সারাবাংলাকে বলেন, পেঁয়াজ কেনার জন্য আধাঘণ্টা দাঁড়িয়েছিলাম। ৫ কেজি পেঁয়াজ নিয়েছি ৪৫ টাকা কেজিতে। তবে আধা কেজিই নষ্ট। একই কথা বলেন তেজকুনিপাড়ার বাসিন্দা হেলেনা বেগমও। তিনি বলেন, পেঁয়াজ পাওয়া যাচ্ছে। তবে এর একটি অংশ নষ্ট ও পচা। পেয়াজ কেনা শেষে হাতে নিয়ে অনেককে বিষ্ময় প্রকাশ করতে দেখা গেছে।

আরও পড়ুন- পাইকারিতে পেঁয়াজের কেজি ফের ১০০ টাকা!

বিজ্ঞাপন

ট্রাকে পেঁয়াজ বিক্রির দায়িত্বে থাকা মনির হোসেন বলেন, আগে ৪০০ কেজি করে পেয়াজ দেওয়া হলেও গত সাত-আট দিন ধরে এক হাজার কেজি করে পেঁয়াজ দিচ্ছে। দুই, তিন বা চার-পাঁচ কেজি করেও অনেককে দিচ্ছি।

পেঁয়াজ নষ্ট থাকার বিষয়ে তিনি বলেন, বস্তা তো অনেক সুন্দর। আনার সময় দেখি ঠিকই আছে। তবে ভেতরে নষ্ট থাকে। তিনি আরও বলেন, কাল ট্রাক এখানে ছিল না। বসিলা দিয়েছি। গাড়ি কম, তাই একেক দিন একেক জায়গায় দিচ্ছি। বিকেল ৪টা পর্যন্ত এখন পেঁয়াজ দেওয়া হয়।

জানতে চাইলে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, দুই কেজি পেঁয়াজে হয়তো সর্বোচ্চ দুই-তিনটি নষ্ট থাকতে পারে, এর বেশি নয়। বাজারে থাকা পেঁয়াজ থেকে ভালো মানের পেঁয়াজ আমরা বিক্রি করছি।

অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা প্রথম থেকেই একেক দিন একেক স্থানে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করছি। স্থানীয় কোনো সিন্ডিকেট যেন গড়ে না ওঠে, সে কারণেই এমনটি করা হচ্ছে।

বিজ্ঞাপন

টিসিবি সূত্রে জানা গেছে, বর্তমানে ঢাকায় ৩৫টি স্থানে টিসিবি’র পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে ওই নির্দিষ্ট স্থানে প্রতিদিন ট্রাক আসছে না বলে নগরবাসীর অভিযোগ রয়েছে। শান্তিনগর এলাকার বাসিন্দা রুমি বলেন, শান্তিনগর বাজার এলাকায় টিসিবির ট্রাক থাকার কথা। কিন্তু দুই দিন গিয়ে আমি ঘুরে এসেছি, ট্রাক পাইনি। একই কথা বলেন মিরপুর-১০সহ বিভিন্ন এলাকার বাসিন্দা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন