শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সারাবিশ্বে কূটনীতি জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ

অক্টোবর ১৬, ২০১৯ | ১:৫৬ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

সারাবিশ্বে অর্থনৈতিক কূটনীতি আরও জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অগ্রনী ভূমিকা পালন করার জন্য সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বৈঠকে সভাপতিত্ব করেন।

সংসদ সচিবালয় সূত্র থেকে জানা গেছে, বৈঠকে পাসপোর্ট ইস্যুতে বিলম্বের কারণ নিয়ে আলোচনা করা হয় এবং অনধিক ১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। যথাসময়ে পাসপোর্ট ইস্যু করতে সক্ষম না হলে তার যথাযথ কারণ সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেয়ার ব্যবস্থা চালু করার সুপারিশও করা হয়।

এছাড়া অর্থনৈতিক কূটনীতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা ও সফলতা নিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং বৈঠকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন দেশে কি পরিমান পণ্য রপ্তানী করা হয়েছে বিভিন্ন মিশন থেকে সে বিষয়ে প্রতিবেদন সংগ্রহ করে পরবর্তী বৈঠকে উপস্থাপন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে মাননীয় প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান এবং ভারত সফরের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী জাতিসংঘে ৫ দিনের সফরে ১৩ টি প্রধান ও সাইড মিটিং এবং ৯টি দ্বি-পাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন। মাননীয় প্রধানমন্ত্রীর যোগ্য ও সাহসী নেতৃত্বের কারণে জাতিসংঘ ও ভারত সফর সফল হয়েছে এবং সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হয়েছে। এছাড়া দুটি সফরে তিনি মোট ৫টি পুরস্কার লাভ করেন, যা বাংলাদেশের জনগণের জন্য নিবেদন করেছেন। এটি বাংলাদেশের জন্য এক অনন্য অর্জন মর্মে অভিহিত করা হয়।

এছাড়া ব্যবসাক্ষেত্রে বাংলাদেশের বেসরকারি ব্যবসায়ীদের সক্ষমতা অর্জনের জন্য সরকারি পর্যায় থেকে সহায়তা প্রদানের মাধ্যমে তাদেরকে সক্ষম করে গড়ে তুলকে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন