শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শিশুর নিরাপদ পরিবেশ নিশ্চিতের দাবি খেলাঘরের

অক্টোবর ১৬, ২০১৯ | ২:১৩ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সমাজের সর্বস্তরে শিশুদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছে জাতীয় শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি এ দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

সংগঠনের সভাপতিমন্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার ও সাধারণ সম্পাদক প্রণয় সাহা সুনামগঞ্জের দিরাই উপজেলার রাজানগর ইউনিয়নের গচিয়া কেজাউড়া গ্রামে পাঁচ বছরের শিশু তুহিন হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সেই সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয় খেলাঘর পরিবারের পক্ষ থেকে।

বিবৃতিতে সংগঠকরা জানান, তুহিন হত্যাকাণ্ডের ঘটনায় সুনামগঞ্জসহ দিরাইয়ের সবাই যেমন শোকে বিহ্বল তেমনি আমরাও নির্বাক, হতবাক এবং বিস্মিত। এ ঘটনায় গোটা জাতির সঙ্গে বাকরুদ্ধ খেলাঘর পরিবারের প্রতিটি সদস্য। কি এমন অপরাধ করেছিল পাঁচ বছরের শিশুটি। যে কারণে তাকে অল্পদিনেই পৃথিবী থেকে বিদায় করে দেয়া হলো। ঘাতকদের পৈশাচিকতা মধ্যযুগিয় বর্বরতাকেও হার মানিয়েছে।

সমাজে শিশুরা আজ নিরাপদ নয় এ কথা উল্লেখ করে বিবৃতিতে খেলাঘর সংগঠকরা জানান, একের পর এক শিশুরা হত্যা, ধর্ষণ ও নির্যাতনের শিকার হচ্ছে। পরিবার থেকে শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠানেও শিশুরা নিরাপদ পরিবেশ পাচ্ছে না। এতে নতুন প্রজন্মের মানসিক ও শারীরিক বিকাশেও বাধাসৃষ্টি হচ্ছে। সামাজিক চরম অবক্ষয়ের কারণে শিশুসহ অভিভাবকরাও আজ চরম আতঙ্কিত।

বিজ্ঞাপন

সামাজিক ও নৈতিক অবক্ষয়ের কারণে শিশু হত্যা, ধর্ষণ ও নির্যাতনের ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, প্রতিটি ঘটনার দ্রুতবিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। তাহলে অন্য কেউ শিশুদের ওপর নির্যাতন করতে ভয় পাবে। আইনের প্রতি হবে শ্রদ্ধাশীল। অন্যথায় নতুন প্রজন্মও প্রতিহিংসা নিয়ে বেড়ে ওঠবে। সমাজে বাড়বে বিশৃঙ্খলা। এতে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন কঠিন হবে। হিংসা-বিদ্বেষ-হানাহানি-আক্রোশ বাদ দিয়ে শিশুদের উপযোগী একটি মানবিক বাংলাদেশ গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানানো হয় খেলাঘরের পক্ষ থেকে।

এদিকে, নারায়নগজ্ঞের কুতুবপুর ইউনিয়নের নন্দলালপুর এলাকায় চার তলা ভবনের ছাদ থেকে দেড় বছরের এক শিশুকে ফেলে হত্যা করে মা রোখসানা। গত বৃহস্পতিবার সন্ধ্যার পর খুলনার ফরমায়েশখানার দিঘলিয়া এলাকায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর দুই শিক্ষার্থী আত্মীয়র বাড়ি থেকে নিজ বাড়িতে ফেরার সময় ধর্ষণের শিকার হয়। এসব ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছে খেলাঘর।

এসব অমানবিক ও পৈশাচিক ঘটনায় গোটা জাতির সঙ্গে খেলাঘর পরিবারও উদ্বিগ্ন। যা শিশুদের মনে বিরূপ প্রভাব ফেলবে। তাই ভবিষ্যতে এরকম ঘটনা রোধে অভিভাবক, প্রশাসন সহ সবাইকে সচেতন থাকতে খেলাঘরের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন