বিজ্ঞাপন

দ্বিতীয় দিনের মতো প্রেসক্লাবে চলছে শিক্ষক আন্দোলন

October 16, 2019 | 11:02 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ও এমপিওভুক্তির দাবিতে স্বীকৃতি পাওয়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে লাগাতার আন্দোলন শুরু করেছে। সেই আন্দোলন বুধবার (১৬) দ্বিতীয় দিনের মতো অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতৃত্বে এই কর্মসূচি চলছে। এদিনও আন্দোলনকারীরা নিজেদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দিচ্ছেন ও বক্তৃতা করছেন। এর আগে মঙ্গলবার রাতেও অনেক শিক্ষক আন্দোলনের অংশ হিসেবে সেখানে রাত কাটিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকেও সম্মতি দেওয়া হয়েছে। এবছর মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে ২ হাজার সাতশ’রও কিছু বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারে। যেকোনো সময় এমপিওভুক্তির এই তালিকা প্রকাশ করা হতে পারে।

এমপিওভুক্ত হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে মাসে মূল বেতন ও কিছু ভাতা পান। বর্তমানে সারা দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন প্রায় ৫ লাখ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চলছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন