বিজ্ঞাপন

ক্রিকেট কিংবা ফুটবল আক্ষেপটা সেই দুইয়েই

October 16, 2019 | 2:45 pm

স্পোর্টস ডেস্ক

৩৪ বছর পর ভারতের সল্টলেক, যুবা ভারতীয় স্টেডিয়ামে মুখোমুখি বাংলাদেশ-ভারত। বিশ্বকাপ এবং এশিয়া কাপ বাছাইপর্বের গ্রুপ ‘ই’তে দুই দল। শক্তিমত্তার বিচারে বাংলাদেশের থেকে ঢের এগিয়ে ভারত। মাঠে কিংবা মাঠের বাইরে ম্যাচের আগে সমান ভাবেই এগিয়ে সুনীল ছেত্রীরা। তবে খেলার মাঠে দেখা মিলল অন্য চিত্রের। পুরো ম্যাচ জুড়ে দেখা গেল বাংলার বাঘদেরই আধিপত্য। ৮৮ মিনিট পর্যন্ত জয়ের সুবাসই ভাসছিল বাংলাদেশের আকাশে। তবে স্বপ্ন ভঙ্গ অন্তিম মুহূর্তে আদিল খানের গোলে। ম্যাচ ড্র করে ফিরতে হয়েছে জামাল ভূঁইয়াদের।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে গোল হজম করে হাত ছাড়া হয়েছে জয়। তবে এই ম্যাচটি বাংলাদেশের ফুটবলকে নিয়ে দ্বিতীয়বার ভাবতে বাধ্য করবে। কয়েক বছর আগে ভুটানের কাছে হেরে নির্বাসনে গিয়েছিল বাংলাদশের আন্তর্জাতিক ফুটবল। তবে সেখান থেকে ফিরে এসেছে ঠিক ফিনিক্স পাখির মতো। কাতারের সাথে ম্যাচে লড়াকু হারের ম্যাচেই ছিল হাজার পাওয়া। এই ম্যাচ থেকে ইয়াসিন-সাদদের প্রতি বাড়তি ভালোবাসার সঞ্চার হতে থাকে দর্শকদের মনে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে যুবা ভারতী স্টেডিয়াম পাল্টেছে, জায়গা পাল্টেছে সমর্থক পাল্টেছে কিন্তু টাইগারদের পারফরম্যান্স পরিসংখ্যানের গ্রাফটা কেবল হয়েছে উর্ধ্বমূখী। কাতারের সাথে ২-০ গোলে হারের ম্যাচেও যারা ইতিবাচক দিকগুলো খুঁজেছিল, যুবা ভারতীতে তারাই যেন জয়ীর বেশে। ফিফার র‍্যাংকিংয়ে বাংলাদেশের থেকে ৮৩ ধাপ এগিয়ে অবস্থান সুনীলদের। তবে মাঠের খেলায় সেই পার্থক্য চোখে পড়েছে বলে মনে করছেন না বাংলাদেশের কোচ জেমি ডেও।

বিজ্ঞাপন

ম্যাচের ৪২ মিনিটে অধিনায়ক জামাল ভূঁইয়ার সেট পিস থেকে ভেসে আসা বলে মাথা ছুঁয়িয়ে ৮০ হাজার দর্শককে চুপ করিয়ে দেন সাদ উদ্দিন। বাংলার রাইট উইঙ থেকে পুরো মাঠ দাপিয়েছেন সাদ। আর এই ম্যাচে কেবল সাদই নন মন জয় করে নিয়েছে পুরো বাংলাদেশ দলটাই। আর তাই তো সাধারণ সমর্থক থেকে শুরু করে দেশের ক্রিকেটের মহাতারকারাও ভুলে যাননি অভিনন্দন জানাতে।

বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তোজা, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন কিংবা রুবেল হোসেন সবাইই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এমন লড়াকু পারফরম্যান্সের পর শুভেচ্ছা জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর মধ্যে মোসাদ্দেক হোসেন সৈকত অবশ্য জানান দিলেন এক আক্ষেপেরই। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে বেঙ্গালুরুতে ভারতকে হারাতে বাংলাদেশের প্রয়োজন ছিল শেষ তিন বলে মাত্র ২ রান। তবে অবিশ্বাস্যভাবে সে ম্যাচটা হেরেছিল বাংলাদেশ। দেশের ক্রিকেট ইতিহাসে সে হার চিরন্তন দুঃখ হয়েই থাকবে। আর দেশের ফুটবল যখন উঠতি তখন কলকাতায় ভারতের বিপক্ষে আবারও ক্রিকেটের মতো ফুটবলেও যেন সেই একই ঘটনার পুনরাবৃত্তি। বাংলাদেশের ফুটবল লড়াইয়ে সে হারের স্মৃতিই আবার মনে করিয়ে দিলেন মোসাদ্দেক।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নিজের ভেরিফাইড পেজের মাধ্যেম মোসাদ্দেক জানান, ‘আমাদের স্বপ্ন গুলো এভাবেই ভেঙে যায়, ‘হয়তো ২ রানে, নয়তো ২ মিনিটে, অভিনন্দন বাংলাদেশ’। আর ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তোজা লিখেছেন, ‘অনেক ভালো খেলেছো তোমরা। শেষ মিনিটের গোলের পরেও তোমাদের নিয়ে গর্ববোধ হচ্ছে। নিজেদের মাথা উঁচু রাখো, সামনের ম্যাচের দিকে তাকিয়ে আমরা।’

মাশরাফি-মোসাদ্দেকের সাথে সাথে অভিনন্দন জানিয়েছেন মুশফিকুর রহিমও। তিনি লিখেছেন, ‘দুর্ভাগ্য! তোমাদের লড়াকু মনোভাবে আমরা অনেক গর্বিত। সামনের বার জিতবে ইন শাহ আল্লাহ্‌। আমাদের সমর্থন আছে তোমাদের জন্য।’ জাতীয় দলের পেসার রুবেল হোসেন লিখেছেন, ‘দারুণ খেলেছো তোমরা। আরও ভালো পারফরম্যান্স আশা করি।’

এভাবেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে সমর্থনে ভাসিয়েছেন জাতীয় ক্রিকেট দলের সমর্থকেরা। আর অনুপ্রেরণা জানিয়েছে সামনে আরও ভালো করার। তবে সেই সাথে আক্ষেপটাও প্রকাশ করেছে বার বার তীরে এসে তরী ডুবে যাওয়াতেও। হোক তা ক্রিকেট কিংবা ফুটবল, বারবার শেষ মুহূর্তেই ভারতের সাথে পেরে উঠেছে না বাংলাদেশ। তবে এবার লড়াইটা হয়েছে সমানে সমান। আর তাই তো ফুটবলের নতুন সূর্য দেখেছেন সমর্থকেরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপ এবং এশিয়া কাপ বাছাইপর্বের ‘ই’ গ্রুপের একদম তলানির দল বাংলাদেশ। তিন ম্যাচের মধ্যে আফগানিস্তানের কাছে ১-০ তে হার, এরপর শক্তিশালী কাতারের বিপক্ষে ঘরের মাঠে লড়াই করেও ২-০ গোলের ব্যবধানে হার। আর ভারতের বিপক্ষে জিততে জিততেও শেষ মুহূর্তে গোল হজম করে ১-১ গোলের ড্র। এতেই ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ। আগামী ১৪ নভেম্বর ওমানের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচ খেলবে বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন