শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কাতালান স্বাধীনতাকামীদের বিক্ষোভে পরিবর্তন এল ক্লাসিকোর ভেন্যু?

অক্টোবর ১৬, ২০১৯ | ৬:০০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ফুটবলের মৌসুমের প্রথম এল ক্লাসিকো কড়া নাড়ছে দরজায়। প্রত্যেক মৌসুমেই এল ক্লাসিকো ঘিরে তৈরি হয় বাড়তি এক উত্তেজনা। তবে এবারের মৌসুমে এই উত্তজেনা ছাড়িয়ে গেছে সব কিছুকে। বর্তমানে বার্সেলোনাকে ঘিরে চলছে আন্দোলন। কাতালানদের স্বাধীনতার জন্য লড়ছে স্বাধীনতাকামীরা। আর এ কারণে নেতৃস্থানীয়দের বিরুদ্ধে ৯ থেকে ১৩ বছরের জেলের ঘোষণা দিয়েছে স্প্যানিশ আদালত। এতেই বিক্ষোভে ফেটে পড়েছে পুরো কাতালান শহর।

বিজ্ঞাপন

এর মধ্যেই সময় চলে এসেছে এল ক্লাসিকোর। অক্টোবরের ২৬ তারিখ মৌসুমের প্রথম এল ক্লাসিকো খেলতে বার্সেলোনায় যাওয়ার কথা রিয়াল মাদ্রিদের। তবে এমন বিক্ষোভের মধ্যে রিয়াল মাদ্রিদের বার্সেলোনায় খেলতে যাওয়াটা মোটেও নিরাপদ হবে না। আর তাই তো লা লিগা কর্তৃপক্ষ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছে অনুরোধ জানিয়েছে মৌসুমের প্রথম এল ক্লাসিকো ক্যাম্প ন্যু থেকে সরিয়ে যেন বার্নাব্যুতে নিয়ে যাওয়া হয়।

কাতালুনিয়ার স্বাধীনতাকামীদের ৯ থেকে ১৩ বছরের কারাদণ্ড দেওয়ায় বিক্ষোভে ফেটে পড়েছে পুরো শহর। এর মধ্যেই কাতালান শহর এয়ারপোর্টের প্রায় ১০০টি ফ্লাইট পরিত্যক্ত করা হয়েছে। পুলিশের সাথে দফায় দফায় চলছে সংঘর্ষ। আর সাধারণ স্বাধীনতাকামীদের রোষানলে পড়েছে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানও। আর তাই তো ফুটবলারদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তায় লা লিগা কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

তবে এর মধ্যেই রিয়াল মাদ্রিদ ভিত্তিক স্প্যানিশ সংবাদমাধ্যম জুগোনেস জানিয়েছে রিয়াল মাদ্রিদ লা লিগার এই প্রস্তাব মেনে নেবে না। রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ মৌসুমের প্রথম এল ক্লাসিকো বার্নাব্যুতে খেল্বে না। তবে যদি ফুটবলারদের নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকে তবে এই ম্যাচ স্থগিত করার পক্ষে লস ব্ল্যাঙ্কোসরা।

অন্যদিকে বার্সেলোনা সব সময়ই কাতালুনিয়ার স্বাধীনতার জন্য কাজ করে আসছে। আর এবারও তার ব্যতিক্রম নয়, কাতালুনিয়ার স্বাধীনতাকামীদের সাঁজা ঘোষণার পর ক্লাব থেকে জানানো হয়েছে তাদের সমর্থন।

স্প্যানিশ ফুটবল ফেডারেশন এখনও এই সম্পর্কে কোনো ধরণের প্রস্তাবনা জানায়নি। তবে কাতালুনিয়ার বর্তমান পরিস্থিতির কারণে বিকল্প চিন্তা ভাবতেও হতে পারে লা লিগা এবং স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন