বিজ্ঞাপন

রোহিঙ্গা ক্যাম্প থেকে অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় জেসমিন

October 16, 2019 | 8:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রতি বছরের মতো এবারও অনুপ্রেরণাদায়ী-প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সারাবিশ্বের নারীদের নিয়ে করা এই তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নেওয়া জেসমিন আক্তার (১৮)। শরণার্থী আশ্রয়ে বর্তমানে যুক্তরাজ্যে বসবাসরত জেসমিন ক্রিকেটার হিসেবে সুনাম কুড়িয়েছেন।

বিজ্ঞাপন

বুধবার (১৬ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসি ‘২০১৯ সালের ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর’ তালিকা প্রকাশ করে। জেসমিনের জায়গা হয়েছে ক্রীড়া বিভাগে।

জেসমিন আক্তার সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, তিনি তার বন্ধুদের নিয়ে ব্রাডফোর্ডে অল-এশিয়ান গার্লস ক্রিকেট টিমের সূচনা ঘটান। এছাড়া, প্রথমবারের মতো অনুষ্ঠিত স্ট্রিট চাইল ক্রিকেট ওয়ার্ল্ডকাপে তিনি ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করেন।

বিজ্ঞাপন

জন্মের পূর্বেই বাবাকে হারান জেসমিন। দশ বছর আগে যখন জেসমিনের বয়স ৮, তখন তার পরিবার জাতিসংঘের শরণার্থী সংস্থার সহায়তা নেয় এবং যুক্তরাজ্যে পাড়ি জমায়। তবে গাড়ি দুর্ঘটনায় তার মা গুরুতর অসুস্থ হলে আবারও বিপদে পড়েন জেসমিন।

এমন দুঃসময়ে ক্রিকেটের প্রতি ভালোবাসা জেসমিনকে আশা দেখাতে শুরু করে।

জেসমিন বলেন, মা গাড়ি দুর্ঘটনার শিকার হলে আমি হতাশায় ডুবে যায়। আমি তখন স্কুল কিংবা বাড়িতে কারও সঙ্গে তেমন কথা বলতাম না। একদিন আমার এক বন্ধু আমাকে স্কুল-পরবর্তী সময়ে ক্লাবে নিয়ে যায়। সেখানে একজন কোচ প্রথমে আমাকে ক্রিকেটের অনুপ্রেরণা দেন।

বিজ্ঞাপন

এখন জেসমিন পুরোপুরি অলরাউন্ডার। বেড়ে উঠার ক্ষেত্রে ক্রিকেট তাকে সাহায্য করেছে বলে জানান জেসমিন।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন