বিজ্ঞাপন

শুধুমাত্র মিলার জন্য ওষুধটি বানালেন গবেষকরা

October 16, 2019 | 9:18 pm

বিচিত্রা ডেস্ক

মস্তিষ্কের দুরারোগ্য রোগ ‘ব্যাটেন ডিজিজ’-এ আক্রান্ত হয়েছে শিশু মিলা মাকোভেক (৮)। তার চিকিৎসায় যুক্তরাষ্ট্রের বোস্টন চিলড্রেন হাসপাতালের গবষেকরা একটি স্বতন্ত্র ওষুধ বানিয়েছেন; যেটি শুধুমাত্র মিলার ডিএনএ ত্রুটি দূর করতে সহায়তা করবে। বিশেষ ওষুধ প্রয়োগের ফলে মিলার খিঁচুনি বা মূর্ছা যাওয়ার প্রবণতা কমে গেছে। যদিও তাকে পুরোপুরি সুস্থ করে তোলা সম্ভব নয়। খবর বিবিসির।

বিজ্ঞাপন

ব্যাটেন ডিজিজের ফলে ক্রমে ক্রমে মস্তিষ্কের নিউরনে ক্ষয়ে যায়, স্নায়ুর সমস্যা তৈরি হয় এবং চোখের রেটিনা আক্রান্ত হয়। মিলার বয়স যখন ৩ বছর, তখন থেকে তার ডান পা বিকৃত হয়।এরপর দৃষ্টিশক্তি কমে যায়। পাঁচ বছর বয়সে মিলার হাঁটাচলায় সমস্যা দেখা দেয়। ছয় বছর বয়সে মিলা দৃষ্টিশক্তি হারায়। তখন সে খুব কমই কথা বলতে পারত ও মূর্ছা যেত।

চিকিৎসার জন্য ডাক্তাররা মিলার ডিএনএ-র জিনোম সিকোয়েন্সিং (জিন মানচিত্র) তৈরি করেন এবং তার জেনেটিক কোড থেকে দেহে রোগটির বিস্তার সম্পর্কে নিশ্চিত হন। দ্রুত ওষুধ তৈরি করে সেটি মিলার কোষে পরীক্ষা করে সফলতা পাওয়া যায়। সিরিঞ্জের মাধ্যমে ওষুধটি মিলার স্পাইনাল ফ্লুয়েডে প্রয়োগ করা হয়।

রোগটি সম্পূর্ণ নিরাময়যোগ্য না হলেও মিলা এখন আগের চেয়ে ভালো আছে। সে যেখানে আগে ১৫ থেকে ৩০ বার অচেতন হয়ে যেত (সাধারণত এই সময় দুই মিনিট স্থায়ী ছিল)। কিন্তু ওষুধটি শুরু করার পর সেটি দিনে ০ থেকে ২০ বারে নেমে আসে (যা সাধারণত কয়েক সেকেন্ড স্থায়ী হয়)।

বিজ্ঞাপন

তবে মিলার শারীরিক অবস্থা ওষুধ প্রয়োগের পর সবসময় স্থিতিশীল থাকেনি। কখনো অবনতিও হয়েছে।

মিলার চিকিৎসক ড. টিমোথি ইয়ু এ ব্যাপারে জানান, তার বিশ্বাস যদি তিন থেকে চার বছর বয়সে এ ধরনের রোগীদের চিকিৎসা শুরু করা যায় তাহলে ভালো কিছু আশা করা সম্ভব।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন