সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘দ্য হানড্রেড’ এ ১১ টাইগার, সাকিব-তামিমের ভিত্তিমূল্য ১ কোটি

অক্টোবর ১৭, ২০১৯ | ৩:৪৯ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

আগামী জুলাই-আগস্টে ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডের মাটিতে হতে যাচ্ছে ১০০ বলের নতুন সংস্করণের ক্রিকেট ‘দ্য হানড্রেড’। নতুন এই টুর্নামেন্টের ড্রাফটে আছেন বাংলাদেশের ১১ ক্রিকেটার। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) অধীনে আসন্ন এই রোমাঞ্চিত ইভেন্টের ড্রাফটে থাকছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, আবু হায়দার ও তাসকিন আহমেদ।

বিজ্ঞাপন

প্লেয়ার ড্রাফটে সাকিব ও তামিম আছেন একই ক্যাটাগরিতে। বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে তাদের পারিশ্রমিক থাকছে সবচেয়ে বেশি। তাদের ভিত্তিমূল্য ১ লাখ পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৮ লাখ টাকা। আফগান তারকা রশিদ খানকেও রাখা হয়েছে সাকিব-তামিমদের ক্যাটাগরিতে। এই মূল্যমানে সাকিব-তামিম-রশিদসহ রয়েছেন মোট ১৭ জন ক্রিকেটার। এই ক্যাটাগরিতে আরও আছেন মোহাম্মদ আমির, ট্রেন্ট বোল্ট, ডোয়াইন ব্রাভো, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, অ্যারন ফিঞ্চ, সন্দীপ লামিচান, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, সুনীল নারাইন, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, শেন ওয়াটসন, কেন উইলিয়ামস।

টি-টোয়েন্টি থেকে অবসরে যাওয়া মাশরাফি বিন মোর্তজা, দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ড্রাফটে নেই।

এদিকে, মোস্তাফিজের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড বা প্রায় ৬৪ লাখ টাকা। লিটন, ইমরুল ও মুশফিকের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড বা প্রায় ৪৩ লাখ টাকা। বাকি পাঁচ বাংলাদেশি ক্রিকেটারের কোনো নির্দিষ্ট ভিত্তিমূল্য নেই। সেক্ষেত্রে তাদের ভিত্তিমূল্য হতে পারে ৩০ হাজার পাউন্ড।

বিজ্ঞাপন

আট দলের এই টুর্নামেন্টে সব মিলিয়ে মোট ৫৭০ জন ক্রিকেটারের নাম আছে ড্রাফটে। টুর্নামেন্টের ড্রাফটে এখনো পর্যন্ত ২৩৯ বিদেশি ক্রিকেটার নাম লিখিয়েছেন। মোট ১৩টি দেশের ক্রিকেটারকে ড্রাফটে রাখা হয়েছে। আফগানিস্তান, আয়ারল্যান্ড, নেপাল এবং যুক্তরাষ্ট্রের ক্রিকেটাররাও স্থান পেয়েছেন এই তালিকায়। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি বেছে নেবে ১২ ক্রিকেটারকে। আগামী রোববার অনুষ্ঠিত হবে ড্রাফটের নিলাম।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে ড্রাফটের শীর্ষ ক্যাটাগরিতে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্ক, দক্ষিণ আফ্রিকার কেগিসো রাবাদা, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। তাদের সবার ভিত্তিমূল্য ১ লাখ ২৫ হাজার পাউন্ড বা প্রায় ১ কোটি ৩৫ লাখ টাকা।

১০০ বলের ম্যাচে প্রথম ১৫ ওভার হবে ৬ বলের, শেষ ওভারটি হবে ১০ বলের। টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি এখনও ঠিক হয়নি। পুরুষদের পাশাপাশি নতুন এই সংস্করণে থাকছে নারীদেরও দল। তাদেরও থাকছে আটটি দল।

পুরুষদের দলগুলো হলো বার্মিংহাম ফিনিক্স (এজবাস্টন), লন্ডন স্পিরিট (লর্ডস), ম্যানচেস্টার অরিজিনালস (ওল্ড ট্র্যাফোর্ড), নর্দার্ন সুপারচার্জার্স (দ্য ওভাল), ওভাল ইনভিনসিবলস (দ্য ওভাল), সাউদার্ন ব্রেভ (আগাস বোল), ট্রেন্ট রকেটস (ট্রেন্ট ব্রিজ) এবং ওয়েলস ফায়ার (কার্ডিফ)। এই ৮ দলের কোচ হলেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড (বার্মিংহাম ফিনিক্স), শেন ওয়ার্ন (লন্ডন স্পিরিট), সাইমন ক্যাটিচ (ম্যানচেস্টার অরিজিনালস), ড্যারেন লেহম্যান (নর্দার্ন সুপারচার্জার্স), টম মুডি (ওভাল ইনভিনসিবলস), মাহেলা জয়াবর্ধনে (সাউদার্ন ব্রেভ), স্টিফেন ফ্লেমিং (ট্রেন্ট রকেটস) এবং গ্যারি কারস্টেন (ওয়েলস ফায়ার)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন