সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কুর্দিরাও ‘নিষ্পাপ ফেরেশতা’ না: ট্রাম্প

অক্টোবর ১৭, ২০১৯ | ১০:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্তে তুরস্কের অবৈধ সামরিক অনুপ্রবেশ ও অভিযানে কোণঠাসা হয়ে পড়া কুর্দিদের ‘নিষ্পাপ ফেরেশতা’ নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

বুধবার (১৬ অক্টোবর) হোয়াইট হাউজে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

কুর্দিদের জাতিগতভাবে লক্ষ্য করে তুরস্ক সেখানে সামরিক অভিযান চালাচ্ছে এমন তথ্যের জবাবে ট্রাম্প গণমাধ্যমকে জানান, কুর্দিরা যতদিন মার্কিন সেনাদের সঙ্গে যৌথভাবে লড়েছে ততদিন ভালো করেছে। যখনই মার্কিন বাহিনীকে ছাড়া তাদের একা লড়তে হচ্ছে, তখনই তাদের দুর্দিন শুরু হয়ে গেছে।

এ ব্যাপারে ট্রাম্প বলেন, তুরস্কের সঙ্গে সিরিয়ার সীমান্ত সংকট নিয়ে তিনি চিন্তিত নন। ওই সংকটের ব্যাপারে কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের অবস্থান বুদ্ধিদীপ্ত।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, অন্যদের সীমান্ত সমস্যা মোকাবিলা করতে গিয়ে যুক্তরাষ্ট্রের সৈন্যরা প্রাণ দিতে আগ্রহী নয়। ওই সংকটাপন্ন অঞ্চল থেকে বেরিয়ে এসে মার্কিন সেনারা এখন ভালো আছেন, নিরাপদ আছেন।

প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেওয়ার সঙ্গেসঙ্গে তুরস্ক সেখানে সামরিক অভিযান শুরু করে। বিশেষত কুর্দিদের লক্ষ্য করে চালানো এই অভিযানকে কেন্দ্র করে সিরিয়ার সঙ্গে তুরস্কের সামরিক সংকট চরমে পৌঁছায়। সিরিয়ার সীমান্তের অভ্যন্তরে ৩০ কিলোমিটার পর্যন্ত তুরস্কের অবৈধ সামরিক অনুপ্রবেশ ও অভিযানে কয়েক ডজন বেসামরিক নাগরিক প্রাণ হারান। নিজেদের বসতবাড়ি ছেড়ে পালিয়ে যায় ওই অঞ্চলের ১ লাখ ৬০ হাজার অধিবাসী।

সিরিয়া-তুরস্কের এই সাম্প্রতিক সংকট পর্যবেক্ষণ করে, মধ্যস্থতা করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র যে কোনো ধরণের যুদ্ধের বিপক্ষে, তাই সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন