বিজ্ঞাপন

পদযাত্রায় বাধা, বিকেল থেকে অনশনে বসবেন শিক্ষকরা

October 17, 2019 | 2:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিওভুক্তির নীতিমালা সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশে পদযাত্রা করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েন নন এমপিও শিক্ষকরা। পরে ঢাকা কেন্দ্রীয় ঈদগাহের সামনে কিছুক্ষণ বসে থেকে আবারও প্রেসক্লাবের সামনে গিয়ে অবস্থান নেন তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকে আমরণ অনশন পালণের ঘোষণা দেওয়া হলেও এদিন সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে পদযাত্রার সিদ্ধান্ত নেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে নীতিমালার অসংঙ্গতি ও বৈষম্যসহ সার্বিক বিষয় তুলে ধরতে চেয়েছিলেন আন্দোলনকারী শিক্ষকরা।

এ বিষয়ে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যাপক গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, আমরা দুপুর সাড়ে এগারোটায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করি। জাতীয় ঈদগাহের সামনে গেলে পুলিশ আমাদের পদযাত্রায় বাধা দেয়। ফলে আমাদের শিক্ষকরা ঈদের সামনে কিছুক্ষণ বসে প্রতিবাদ চালিয়ে যায়। পরে সেখান থেকে আমরা প্রেসক্লাবের সামনে রাস্তায় এসে বসি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পদযাত্রায় বাধা দেওয়ায় শিক্ষকরা মনঃক্ষুণ্ণ হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাই। বিকেল পাঁচটায় আমরা পরবর্তী কর্মসূচি হিসেবে আমরণ অনশন কর্মসূচির ঘোষণা করবো।

বৈষম্যপূর্ণ এমপিও নীতিমালা সংশোধন, স্তর ভিত্তিক প্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত বাতিল ও স্বীকৃতিপ্রাপ্ত সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করার দাবিতে গত তিনদিন থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কের পাশে ফুটপাতে বসে শিক্ষক-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

বিজ্ঞাপন

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকেও সম্মতি দেওয়া হয়েছে। এবছর মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে ২ হাজার সাতশরও কিছু বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারে। যেকোনো সময় এমপিওভুক্তির এই তালিকা প্রকাশ করা হতে পারে।

এমপিওভুক্ত হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে মাসে মূল বেতন ও কিছু ভাতা পান। বর্তমানে সারা দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন প্রায় ৫ লাখ।

উল্লেখ্য, সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন