শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ট্রাম্পের চিঠি ডাস্টবিনে ছুড়ে মারলেন এরদোয়ান

অক্টোবর ১৭, ২০১৯ | ৩:৫৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট এরদোয়ানকে লেখা ট্রাম্পের চিঠিটি ডাস্টবিনে ছুড়ে ফেলা হয়েছে। মেনে নেওয়া হয়নি তার অনুরোধ কিংবা হুংকারও। তুরস্কের সরকারি দফতর এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসিকে।

বিজ্ঞাপন

গত ৯ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চিঠিটি লেখেন। এরদোয়ানের উদ্দেশে ট্রাম্প চিঠিতে বলেন, কঠোর হতে চেষ্টা করবেন না। বোকামি করবেন না।

ট্রাম্প আরও লেখেন, চলুন চুক্তি করি। হাজার হাজার মানুষ হত্যার দায়িত্ব আপনি নিতে পারেন না। এবং আমিও তুরস্কের অর্থনীতি ধ্বংসের দায়িত্ব নিতে চাই না। কিন্তু আমাকে তা করতে হতে পারে।

‘ইতিহাস আপনার পক্ষে যাবে যদি আপনি মানবিক দৃষ্টিতে সমস্যার সমাধান করেন। নতুবা আপনাকে শয়তান হিসেবে দেখা হবে।’ চিঠিতে বলেন ট্রাম্প।

বিজ্ঞাপন

তবে তুরস্কের প্রেসিডেন্ট দফতর জানায় এরদোয়ান ট্রাম্পের লেখা চিঠি পেয়েছেন এবং তা প্রত্যাখ্যান করে ডাস্টবিনে ছুড়ে ফেলেছেন।

প্রসঙ্গত সিরিয়ায় সীমান্তবর্তী অঞ্চলে সেফ জোন তৈরি করতে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে তুরস্ক। যুক্তরাষ্ট্র প্রথমে এ ব্যাপারে নীরব সম্মতি দিয়েছিল। তবে তীব্র সমালোচনার মুখে প্রেসিডেন্ট ট্রাম্প এখন আবার তুরস্কের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন