বিজ্ঞাপন

অবশেষে ব্রেক্সিট চুক্তিতে একমত ইইউ-যুক্তরাজ্য

October 17, 2019 | 4:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

নানা অনিশ্চয়তা পেরিয়ে ব্রেক্সিট চুক্তির সমঝোতায় পৌঁছেছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যদিও প্রস্তাবিত এই খসড়াটি আইনে রূপান্তরিত হতে হলে তা যুক্তরাজ্য ও ইইউ পার্লামেন্টে পাস হতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলজিয়ামের ব্রাসেলসে যুক্তরাজ্য ও ইইউ নেতারা চুক্তির সমঝোতায় পৌঁছান। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন টুইটার পোস্টে ব্রেক্সিট চুক্তিতে দুপক্ষের সমঝোতার কথা নিশ্চিত করেছেন। অপরদিকে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জেন-ক্লদে ইয়ঙ্কার নতুন চুক্তিকে ভারসাম্যপূর্ণ বলে বিবৃতি দিয়েছেন।

তবে নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) এই চুক্তির বিরোধিতা করেছে। তাদের সমর্থন ছাড়া ব্রিটিশ পার্লামেন্টে চুক্তিটি পাস করানো কিছুটা কঠিন হবে বরিস জনসনের জন্য।

বিজ্ঞাপন

লেবার নেতা জেরেমি করবিন কনজারভেটিভ পার্টির নতুন চুক্তিকে বরিসের পূর্বসূরী টেরিজা মে’র প্রস্তাবিত চুক্তির চেয়ে আরও বাজে বলে মন্তব্য করেছেন। করবিন বলেন, এমপিদের উচিৎ হবে চুক্তিটি প্রত্যাখান করা।

এদিকে সুপারিশপত্র লিখে নতুন প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক। তিনি জানান, এটি ইইউ ও যুক্তরাজ্যের সম্পর্কোচ্ছেদের উপযুক্ত সময়। ইইউ ও ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের তিনি আহ্বান জানান চুক্তিটিকে সমর্থন দেওয়া জন্য।

ব্রেক্সিটের সময় বৃদ্ধি না করলে বা এই চুক্তিটি উভয় পার্লামেন্টে পাস না হলে চলতি মাসের ৩১ অক্টোবর চুক্তিহীন অবস্থায় যুক্তরাজ্যকে ইইউ থেকে বেরিয়ে যেতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন