বিজ্ঞাপন

নরডিক ও চীনা রাষ্ট্রদূতকে বিনিয়োগ বাড়ানোর আহ্বান বাণিজ্যমন্ত্রীর

October 17, 2019 | 6:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নরডিক ও চীনা রাষ্ট্রদূতকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সচিবালয়ে নরডিক (সুইডেন, নরওয়ে ও ডেনমার্ক ) ও চীনের রাষ্ট্রদূতের সঙ্গে পৃথক বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এই আহবান জানান।

বিজ্ঞাপন

বাণিজমন্ত্রী টিপু মুনশি নরডিক রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বলেন, বাংলাদেশ শ্রমিকদের অধিকার ও উপযুক্ত মজুরি নিশ্চিত করা হয়েছে। দেশে এখন একের পর এক গ্রীন ফ্যাক্টরি চালু হচ্ছে। পৃথিবীর বড় কমপ্লায়েন্স ফ্যাক্টরি এখন বাংলাদেশে। বাংলাদেশের শ্রমিকরা এখন কর্মবান্ধব ও নিরাপদ পরিবেশে কাজ করছে। ফ্যাক্টরিগুলোতে বিল্ডিং সেফটি, ফায়ার সেফটিসহ সব নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

তিনি আরো বলেন, ইপিজেড-এ শ্রমিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের শ্রমিকরা এখন শান্তিপূর্ণ পরিবেশে কারখানায় কাজ করছে। শ্রমিকদের অধিকার, মজুরি এবং উন্নত কাজের পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার সবসময় আন্তরিকতার সাথে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

জবাবে তিন দেশের রাষ্ট্রদূত বাণিজ্যমন্ত্রীকে বলেন, বাংলাদেশে তৈরি পোশাক কারখানাগুলোর নিরাপদ কাজের পরিবেশ ও শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় প্রত্যাশার চেয়ে বেশি অগ্রগতি হয়েছে। ইউরোপিয় ইউনিয়নসহ নরডিক রাষ্ট্রগুলো বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দিয়ে যাচ্ছে, ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিজ্ঞাপন

অন্যদিকে, ঢাকায় চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূত লি জিমিং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে এলে বাণিজ্যমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের বন্ধুরাষ্ট্র এবং বড় ব্যবসায়িক অংশিদার। চীনের সাথে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য বেড়েই চলছে। বাংলাদেশ চীনের আরো বেশি বিনিয়োগ আশা করে এবং আরো বেশি রফতানি সুবিধা প্রত্যাশা করে।

তিনি আরো বলেন, বাংলাদেশে পণ্য উৎপাদনের খরচ কম। চীন বাংলাদেশে পণ্য উৎপাদন করে সারা বিশ্বে রফতানি করতে পারে। বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য চায়নার ভিসা সহজ করলে উভয় দেশের বাণিজ্য আরো বাড়বে।

জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য চীনের ভিসা সহজ করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী দিনগুলোতে বাংলাদেশ চায়না বাণিজ্য আরো বাড়বে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন