বিজ্ঞাপন

গ্রামীণফোন ও রবিতে প্রশাসক বসানোর অনুমোদন

October 17, 2019 | 7:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সাড়ে ১৩ হাজার কোটি টাকা বকেয়া পাওনা আদায়ে দাবিতে গ্রামীণফোন ও রবিতে প্রশাসক নিয়োগের অনুমোদন দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সারাবাংলাকে বলেন, প্রশাসক নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। এটি সরকারি সিদ্ধান্ত। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি তা বাস্তবায়ন করবে।

গ্রামীণফোনের পাওনা আদায়ে বৃহস্পতিবার হাইকোর্টের দেওয়া দুই মাসের নিষেধাজ্ঞার ফলে প্রশাসক নিয়োগে কোনো প্রভাব পড়বে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন। এই নিষেধাজ্ঞা যে প্রত্যাহার করে নেবেন না, তা তো বলা যায় না। আমরা অডিটের ভিত্তিতেই পাওনা দাবি করে আসছি। এটি রাষ্ট্রীয় পাওনা। রাষ্ট্রীয় পাওনা আদায়ে আদালত সঠিক আইনি পদক্ষেপই নেবে বলে আমরা প্রত্যাশা করি। ফলে প্রশাসক বসাতে খুব একটা অসুবিধায় পড়ার কথা না।

এ বিষয়ে এক বিবৃতিতে গ্রামীণফোনের হেড অব রেগুলেটরি ও অ্যাক্টিং হেড অব কমিউনিক্যাশন্স হোসেন সাদাত বলেন, বিটিআরসি’র বিরোধপূর্ণ অডিট দাবির বিপরীতে একটি স্বচ্ছ সমাধানে পৌঁছাতে গঠনমূলক আলোচনার মাধ্যমে সমাধানের বিষয়ে আমাদের প্রতিশ্রুতিটি আমরা পুনর্ব্যক্ত করতে চাই। ওই পাওনা আদায়ে বিটিআরসির যেকোনো পদক্ষেপের ওপর হাইকোর্ট স্থিতাবস্থা দিয়েছেন। যেকোনো ধরনের সরঞ্জাম ও সফটওয়্যার আমদানিসহ নতুন সেবা ও প্যাকেজ ঘোষণার ক্ষেত্রে অনাপত্তিপত্র দিতে বিটিআরসি যে নিষেধাজ্ঞা দিয়েছিল, তার ওপরও আদালত স্থিতাবস্থা জারি করেছেন।

বিজ্ঞাপন

তবে প্রশাসক বসানো নিয়ে আরেক অপারেটর রবি কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এর আগে, প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা বকেয়া পাওনা আদায়ের তৃতীয় ধাপ হিসেবে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবি’র টুজি ও থ্রিজি লাইসেন্স কেন বাতিল করা হবে না— সে বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দেয় বিটিআরসি। এরও আগে, বকেয়া পরিশোধ না করায় গ্রামীণফোন (জিপি) ও রবি আজিয়াটার (রবি) ব্যান্ডউইথ সক্ষমতাও কমিয়ে দেওয়া হয়েছিল। বকেয়া আদায় না হওয়া পর্যন্ত অপারেটর দু’টিকে নতুন কোনো সেবার অনুমোদন না দেওয়ার সিদ্ধান্তও আসে। সর্বশেষ ধাপ হিসেবে গ্রামীণফোন ও রবিতে প্রশাসক বসানোর ইঙ্গিত দিয়েছিল বিটিআরসি।

তবে গত ১৮ সেপ্টেম্বর সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে মোবাইল ফোন অপারেটগুলোর এক বৈঠকে সরকার নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা থেকে সরে আসার কথা জানায়।  অর্থমন্ত্রী সেদিন জানিয়েছেন, গ্রামীণফোন ও রবি’র বকেয়া পাওনা আদায়ে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা থেকে সরে এসে আলোচনায় বসতে যাচ্ছে সরকার। এক্ষেত্রে অপারেটর দু’টিও মামলা প্রত্যাহার করে নেবে। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে বকেয়া পাওনা আদায়ের বিষয়টির সমাধান হবে। তবে দুই পক্ষের মধ্যে আলোচনায় কোনো সমাধান আসেনি।

বিজ্ঞাপন

পরে, বিটিআরসি গ্রামীণফোন ও রবিতে প্রশাসক বসানোর অনুমোদন চেয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে চিঠি দেয়। বৃহস্পতিবার তারই অনুমোদন দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন