বিজ্ঞাপন

বিজিবি’র ২ মামলায় আটক ভারতীয় জেলে কারাগারে

October 18, 2019 | 1:08 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: বাংলাদেশ-ভারত সীমান্তে চারঘাট উপজেলায় বড়াল নদীতে পদ্মার মোহনায় অবৈধ অনুপ্রবেশ করে ইলিশ শিকারের সময় আটক ভারতীয় জেলে প্রণব মণ্ডলের বিরুদ্ধে দুইটি মামলা করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজ্ঞাপন

বিজিবির চারঘাট বিওপি’র হাবিলদার হুমায়ুন কবীর বাদী হয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতেই মামলা ‍দুইটি দায়ের করে তাকে চারঘাট থানায় হস্তান্তর করেন। শুক্রবার (১৮ অক্টোবর) সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আরও পড়ুন- আগে গুলি ছুড়েছিল বিএসএফ: বিজিবি

চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সমিত কুমার কুণ্ডু শুক্রবার (১৮ অক্টোবর) সকালে এ তথ্য নিশ্চিত করে জানান, প্রনব মন্ডলের বিরুদ্ধে দুইটি মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশ সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে একটি মামলায়, আরেক মামলায় বাংলাদেশ সীমানায় ঢুকে নিষিদ্ধ সময়ে কারেন্ট জাল দিয়ে মা ইলিশ শিকারের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

বিজ্ঞাপন

ওসি বলেন, দুই মামলায় গ্রেফতার দেখিয়ে প্রনব মন্ডলকে দুপুর ১২টার আদালতে হাজির করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকালে চারঘাটের বড়াল নদীর মোহনায় বাংলাদেশের অন্তত ৫০০মিটার ভেতরে প্রবেশ করে মা ইলিশ শিকার করছিলেন তিন ভারতীয় জেলে। বিজিবির চারঘাট বিওপি’র টহল দল এসময় প্রণব মণ্ডলকে আটক করে। বাকি দুই জেলে ভারতে পালিয়ে যায়। প্রনব মন্ডল ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার সাহেবনগর ছিড়াচর এলাকার বসন্ত মন্ডলের ছেলে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভারতীয় জেলে আটক নিয়ে গোলাগুলি, বিএসএফ সদস্যের মৃত্যুর দাবি

এর আগে, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ সংবাদ সম্মেলনে জানান, সীমান্তের শূন্য রেখা অতিক্রম করে অবৈধভাবে বাংলাদেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করে তিন জন জেলে মাছ ধরছিল। এসময় পদ্মা নদীতে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। জেলেদের মধ্যে প্রনব মন্ডলকে আটক করা গেলেও বাকিরা পালিয়ে যান। এ খবর তারা বিএসএফকে দিলে আটক জেলেকে ছাড়িয়ে নিতে বিএসএফ স্পিডবোট নিয়ে বাংলাদেশের অভ্যান্তরে প্রবেশ করে। তাদের বলা হয়, পতাকা বৈঠকের মাধ্যমে জেলেকে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে তারা প্রনবকে মারধর করে ছিনিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় বিজিবি বাধা দিলে গুলি ছুড়তে শুরু করে বিএসএফ। আত্মরক্ষার্থে ফাঁকা গুলি ছোড়ে বিজিবি। পরে বিএসএফ সদস্যরা বিজিবিকে লক্ষ্য করে গুলি ছুড়তে ছুড়তে পিছু হটেন এবং নিজেদের সীমানায় চলে যান।

ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ সংবাদ সম্মেলনে জানান, পরে বিকেল পৌনে ৫টার সময় ভারতীয় কমান্ড্যান্ট ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের সঙ্গে তার পাতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই পতাকা বৈঠকে বিএসএফ কমান্ড্যান্ট দাবি করেছেন, বিজিবির গুলিতে বিএসএফের এক সদস্য নিহত ও একজন আহত হয়েছেন। ঘটনাটি তদন্ত করতে দুই সীমান্তরক্ষী বাহিনীই বৈঠকে সম্মত হয়েছে বলে জানান ফেরদৌস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন