বিজ্ঞাপন

কবে, কোথায় ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই

October 18, 2019 | 3:57 pm

স্পোর্টস ডেস্ক

নভেম্বরে আর্জেন্টিনার মুখোমুখি হবে ব্রাজিল। যে ম্যাচটি বিশ্ব ফুটবলের কাছে পরম আকাঙ্খিত। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে নামার পর ব্রাজিল খেলবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। আন্তর্জাতিক এই দুটি প্রীতি ম্যাচের তারিখ ঘোষণা করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

বিজ্ঞাপন

সৌদি আরবের রিয়াদে কিং সাদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে আগামী ১৫ নভেম্বর মুখোমুখি হবে আর্জেন্টিনা-ব্রাজিল। কোপা আমেরিকার শেষ আসরের সেমি ফাইনালে সবশেষ এই দুই দল মুখোমুখি হয়েছিল। কোপা আমেরিকায় দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে উঠেছিল স্বাগতিক ব্রাজিল। কিং সাদ স্টেডিয়ামে এর আগে ব্রাজিল খেলতে নেমেছিল ২০১৮ সালে। গ্যাব্রিয়েল জেসুস আর অ্যালেক্স সান্দ্রোর গোলে ২-০ তে সৌদি আরবকে হারিয়েছিল ব্রাজিল।

ওদিকে, আর্জেন্টিনা ম্যাচের পর ১৯ নভেম্বর আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে ব্রাজিল নামবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। আরব আমিরাতের এই ম্যাচের মধ্যদিয়ে এ বছরের আন্তর্জাতিক ম্যাচ শেষ করতে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

আরব আমিরাতে এর আগে ২০১০ সালের অক্টোবরে খেলেছিল ব্রাজিল। সেবার জায়েদ স্পোর্টস সিটিতে ইরানকে ৩-০ গোলে হারিয়েছিল হলুদ জার্সিধারীরা। এরপর গত ৯ বছরে আমিরাত সফরে যাওয়া হয়নি ব্রাজিলের। এরমধ্যে ২০১৩ সালে সেলেসাওরা জিতেছিল কনফেডারেশন কাপের শিরোপা, ২০১৪ সালে ঘরের মাটিতে বিশ্বকাপের সেমি ফাইনালও খেলেছে। আর সবশেষ ঘরের মাঠে কোপা আমেরিকার শিরোপাও জিতেছে ব্রাজিল।

বিজ্ঞাপন

কদিন আগে সিঙ্গাপুরের ন্যাশনাল স্টেডিয়ামে প্রীতি ম্যাচে মুখোমুখি হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আর আফ্রিকান জায়ান্ট নাইজেরিয়া। পিছিয়ে পড়েও ক্যাসেমিরোর গোলে সমতায় ফেরে ব্রাজিল। ১-১ সমতায় শেষ হয়েছে ম্যাচ। তার আগে প্রীতি ম্যাচে সেনেগালের বিপক্ষে ১-১ গোলের ড্র করেছিল ব্রাজিল।

এদিকে, সবশেষ ইকুয়েডরের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তারকাদের ছাড়াই বড় জয় পেয়েছে আর্জেন্টিনা। ইকুয়েডরকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে লা আলবিসেলেস্তেরা। তার আগের ম্যাচে জার্মানির মাঠে গিয়ে ২-২ গোলের ড্র নিয়ে ফেরে আর্জেন্টিনা। লিওনেল স্কালোনির আর্জেন্টাইন শিষ্যরা কোপা আমেরিকার সেমি ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হেরেছিল। শেষ ৯ ম্যাচের মাত্র একটিতেই হেরেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন