বিজ্ঞাপন

জীবপ্রযুক্তির গবেষণায় দেশ এগিয়েছে

October 18, 2019 | 5:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের কৃষি, মৎস্য, চিকিৎসাসহ নানা ক্ষেত্রে জীবপ্রযুক্তির ব্যবহার ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে জাতীয় জীবপ্রযুক্তি মেলায়। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় এতে অংশ নেয়। সংশ্লিষ্টরা বলছেন, জীবপ্রযুক্তির গবেষণায় দেশ এগিয়ে চলছে। সবমিলিয়ে প্রথমদিনে মেলা পরিণত হয়েছিল বায়োটেকনোলজিস্ট ও তরুণ শিক্ষার্থীদের মিলনমেলায়।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে শুরু হওয়া এই মেলা শেষ হবে শনিবার (১৯ অক্টোবর)। দ্বিতীয়বারের মতো এই মেলার আয়োজন করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

দুপুরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জীব প্রযুক্তিতে তাদের অবদান তুলে ধরছে। বিভিন্ন পণ্যের উদ্ভাবিত নতুন জাত, নতুন কোন প্রযুক্তি প্রদর্শন কিংবা জীবপ্রযুক্তিতে তাদের সাফল্যের কথা জানাচ্ছেন। কেউ কেউ ভবিষ্যতের পরিকল্পনাও তুলে ধরছেন।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের বায়োটেকনোলজি বিভাগ মেলায় অংশ নিয়েছে। জীবপ্রযুক্তির মাধ্যমে ধান, গম, সরিষা ও টমেটোর নতুন জাত উদ্ভাবনে তাদের কাজ চলছে। আগত দর্শনার্থীদের এ সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন তাদের স্টলে কয়েকটি উদ্ভাবনের অপেক্ষায় থাকা ধানের কয়েকটি জাত প্রদর্শন করছে। প্রতিষ্ঠানটি টেকনাফের স্থানীয় ধানের জাত লম্বুরের ওপর গবেষণা করছে। গবেষণার প্রায় শেষ প্রান্তে থাকা বি-১১ নামের একটি জাত সম্পর্কেও দর্শনার্থীদের ধারণা দেওয়া হচ্ছে। উপকূলীয় এলাকায় চাষযোগ্য জাতটির সম্ভাব্য ফলন ৬ টনের ওপরে।

আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) মেলায় তাদের স্টলে গোল্ডেন রাইস সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরছে। বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) জীবপ্রযুক্তি ব্যবহার করে তাদের উদ্ভাবিত চারটি জাত ব্রি ধান ৮৬, ব্রিধান ৮৭, ব্রিধান ৮৯, ব্রি ধান ৯২ সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরছে। বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউট (বিজেআরআই) তাদের উদ্ভাবিত ‘তোষা পাট-৮’ সম্পর্কে তথ্য তুলে ধরছে।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ মেলায় অংশ নিয়েছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো তাদের বায়োটেকনোলজি বিভাগের বিভিন্ন গবেষণা, ল্যাব সুবিধা সম্পর্কে অন্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে তথ্য আদান-প্রদান করছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন