বিজ্ঞাপন

সড়ক সংস্কার না হওয়ায় দুর্ভোগে ১২ গ্রামের মানুষ

October 19, 2019 | 8:05 am

রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়নের নলকা-দশসিকা সড়কটি সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এ সড়কের প্রায় ১০ কিলোমিটার স্থানে কার্পেটিং, পিচ, খোয়া উঠে গিয়ে বড় বড় খানাখন্দকের সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

গুরুত্বপূর্ণ এ সড়কের বেহাল দশার কারণে দুর্ভোগে পড়েছেন আশেপাশের ১২ গ্রামের মানুষ। গ্রামগুলো হলো— উল্লাপাড়া উপজেলার বড়হর ইউনিয়নের ধুঞ্চি, চরধুঞ্চি, কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়নের গাড়াবাড়ি, চরগাড়াবাড়ি, ঝাঁটিবেলাই, মুখবেলাই, ছোটকুড়া, নান্দিনা, দিয়ারা, ধোপাকান্দি, দশসিকা ও চর দশসিকা।

সামান্য বৃষ্টি হলেই এ সকল গর্তে কাদা-পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ফলে এ সড়ক দিয়ে এলাকাবাসীর চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিকল্প উপায় না থাকায় ভাঙা এ সড়কটি দিয়ে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে পথচারীসহ অটোভ্যান, রিকশা, সিএনজি, টেম্পু, নছিমন, করিমন, মাইক্রোবাস, ট্রাকসহ বিভিন্ন প্রকার যানবাহন চলাচল করতে বাধ্য হচ্ছে। এতে দুর্ভোগের পাশাপাশি প্রতিদিন এ সড়কে দুর্ঘটনা লেগেই আছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ভ্যানচালক আমির হোসেন, আব্দুল মজিদ, আব্দুর রশিদ জানান, এই ভাঙা সড়ক দিয়ে অটোভ্যান চালানো তাদের জন্য খুব কষ্টকর হয়ে পড়েছে। প্রায়ই ভ্যান উল্টে যাত্রীরা আহত হন। তাদের ভ্যান ভেঙেচুরে যায়। অপরদিকে ভাঙা সড়কে যাত্রীরা ভ্যানে উঠতে চায় না। এ কারণে তাদের আয়-রোজগারও আগের চেয়ে অনেক কমে গেছে। ফলে পরিবার পরিজন নিয়ে আমাদের কষ্টে জীবনযাপন করতে হচ্ছে।

এ বিষয়ে ঝাটিবেলাই গ্রামের রেজাউল করিম, শামছুর রহমান, গাড়াবাড়ি গ্রামের আব্দুল হামিদ, বড়কুড়া গ্রামের বাসিন্দা ও ভদ্রঘাট ইউনিয়নের ২নং ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি শিউলি রেজা জানান, নলকা-দশসিকা সড়কের এ বেহাল অবস্থার কারণে গর্ভবতী নারীদের জরুরি অবস্থায় হাসপাতালে নেওয়া যায় না। ভ্যান-রিকশা উল্টে প্রায়ই দুর্ঘটনা ঘটে। মানুষজন আহত হয়। মালামালের ক্ষতি হয়।

এ সড়কের এমন বেহালদশার কারণে এ এলাকার চারটি প্রাইমারি স্কুল, একটি কলেজ, একটি মাদরাসা, দুইটি হাইস্কুলের প্রায় তিন হাজার শিক্ষার্থীদের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ ছাড়া এ সড়কের সঙ্গে যুক্ত প্রায় ১২টি গ্রামের ৩০ হাজার মানুষ প্রতিদিন ঝুঁকি নিয়ে জেলা শহর ও উপজেলা সদর, থানা, কোট ও বিভিন্ন অফিসে নানা কাজে যাতায়াত করতে হচ্ছে। তারা এ সমস্যার দ্রুত সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

বিজ্ঞাপন

এ বিষয়ে ভদ্রঘাট ইউনিয়নের ৯নং ওয়ার্ড সদস্য আবুল কালাম এ সড়কের বেহালদশা তুলে ধরে বলেন, ‘সড়কটি এতই খারাপ যে, এলাকাবাসীর যাতায়াতে খুবই কষ্ট পোহাতে হচ্ছে। তাই বিষয়টি মাথায় নিয়ে এ সড়কটি দ্রুত মেরামতের জন্য আমি ভদ্রঘাট ইউনিয়নের চেয়ারম্যান ও কামারখন্দ ইউএনওকে বলেছি। আশা করি তারা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।’

এ বিষয়ে ভদ্রঘাট ইউনিয়নের চেয়ারম্যান মোজাম্মেল হক জানান, এ সড়কটি আমার ইউনিয়ন পরিষদের নয়। এটি সড়ক ও জনপথ বিভাগের। তাই এখানে আমরা কিছু করতে পারছি না। তবে সড়কটি দ্রুত মেরামতের জন্য সিরাজগঞ্জ জেলা সড়ক ও জনপথ বিভাগকে অনুরোধ করেছি। আশা করি অচিরেই তারা এ ব্যাপারে ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, সড়কটি মেরামতের জন্য সড়ক ও জনপথ বিভাগকে বলেছি। আশা করি দ্রুত সময়ের মধ্যে কাজটি করবেন। কাজটি হয়ে গেলে এলাকাবাসীর আর কোনো দুর্ভোগ থাকবে না।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম জানান, সড়কটি মেরামতের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে। কিন্তু এখনও কোনো বরাদ্দ পাওয়া যায়নি। বরাদ্দ পেলেই সড়কটি সংস্কারে উদ্যোগ নেওয়া হবে।

সারাবাংলা/আরএ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন