মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিক্ষোভ-মিছিলে অচল বার্সেলোনা

অক্টোবর ১৯, ২০১৯ | ১০:৪৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

স্পেনে কাতালান স্বাধীনতাকামী কিছু নেতাকে কারাদণ্ড দেওয়ায় বিক্ষোভে ফুঁসে উঠেছে বার্সেলোনা। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ৬২ জন আহত হয়েছেন। এছাড়া গ্রেফতার করা হয়েছে ১৭ জনকে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

শুক্রবারের (১৮ অক্টোবর) এই বিক্ষোভে অন্তত ৫ লাখ মানুষ অংশ নেয়। মানুষের জনসমাগমে প্রায় অচল হয়ে পড়ে বার্সেলোনা।

যারা শান্তিপূর্ণ আন্দোলনে অংশ নিয়েছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন কাতালানের আঞ্চলিক নেতা কুয়িম তোরা। অপরদিকে যারা দাঙ্গা-হাঙ্গামা করতে চেষ্টা করেছেন তাদের সমালোচনা করেছেন।

কুয়িম আরও বলেন, স্বাধীনতাকামী নেতাদের জেল দেওয়ার ঘটনা কাতালানদের স্বাধীনতা অভিযাত্রায় বাধা হয়ে দাঁড়াবে না। আত্মপরিচয় অন্বেষণে কাতালানরা আবারও ব্যালট বাক্সে ফিরে যাবে বলে জানান তিনি।

স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ অবশ্য আন্দোলনকারীদের সতর্ক করে দিয়েছেন। যারা ঝামেলা পাকাবে তাদের বিচারের আওতায় আনা হবে বলে জানান তিনি।

পেদ্রো সানচেজ বলেন, কাতালোনিয়ার বিভিন্ন শহরে বিগত কয়েকদিনে আমরা যে সহিংসতা দেখেছি সেসব ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না।

এদিকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী ফার্নান্দো গ্রান্দে-মারলাস্কা জানিয়েছেন, গত ৫ দিনে আনুমানিক ১৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। দাঙ্গাকারীরা সর্বোচ্চ ৬ বছরের সাজা ভোগ করবে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন