বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষা সোম-মঙ্গলবার, ভর্তিচ্ছুদের সহায়তায় প্রস্তুত রাবি

October 19, 2019 | 2:05 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী সোমবার (২১ অক্টোবর) ও মঙ্গলবার (২২ অক্টোবর)। বহুনির্বাচনি প্রশ্ন (এমসিকিউ) ও লিখিত— উভয় পদ্ধতিতে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, জালিয়াতি ও অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে তারা। পাশাপাশি ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের সহায়তা করতেও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে তিনটি ইউনিটে মোট ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৭৮ হাজার ৯০ জন। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন ও ‘সি’ ইউনিটে ৩১ হাজার ২২৯ জন প্রতিযোগী পরীক্ষার জন্য মনোনীত হয়েছে।

ভর্তি পরীক্ষার প্রথম দিন ২১ অক্টোবর সকাল ৯টা থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত ইউনিট-এ গ্রুপ-১ (রোল ১০০০১ থেকে ২৫৫৬৫ পর্যন্ত), সকাল ১১টা ৪৫ থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ইউনিট-এ গ্রুপ-২ (রোল ৫০০০১ থেকে ৬৫৫৬৪ পর্যন্ত), এরপর বিকেল ৩টা থেকে ৪টা ৪৫ মিনিট পর্যন্ত ইউনিট-বি গ্রুপ-১ (বাণিজ্য, রোল ১০০০১ থেকে ১৮৬৩৭ পর্যন্ত) ও ইউনিট-বি গ্রুপ-২ (অ-বাণিজ্য, রোল ৮০০০১ থেকে ৮৭০৯৫)-এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

পরদিন ২২ অক্টোবর সকাল ৯টা থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত ইউনিট-সি গ্রুপ-১ (বিজ্ঞান, রোল ১০০০১ থেকে ২৫২৫৭), সকাল ১১টা ৪৫ মিনিট থেকে ১টা ৩০ পর্যন্ত ইউনিট-সি গ্রুপ-২ (বিজ্ঞান, রোল ৫০০০১ থেকে ৬৫২৫৬ পর্যন্ত) ও ইউনিট-সি গ্রুপ-৩ (অ-বিজ্ঞান, রোল ৮০০০১ থেকে ৮০৭১৬ পর্যন্ত)-এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪৫ মিনিট। এর মধ্যে প্রথম ৫০ মিনিট বরাদ্দ থাকবে এমসিকিউ পরীক্ষার জন্য। পরবর্তী ১৫ মিনিটে এমসিকিউ অংশের উত্তরপত্র সংগ্রহ ও লিখিত এসএকিউ পরীক্ষার উত্তরপত্র বিতরণ করা হবে। শেষ ৪০ মিনিট লিখিত পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার পরবর্তী ১৫ মিনিট পরীক্ষা হলের বাইরে যাওয়া যাবে না। ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd থেকে জানা যাবে।

ভর্তিচ্ছুদের সহযোগিতায় রাবি প্রশাসন

বিজ্ঞাপন

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নারী অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকের ছাত্রী জিমনেশিয়ামে রাত্রীযাপনের ব্যবস্থা করেছে রাবি প্রশাসন। একইসঙ্গে পরীক্ষা চলাকালে নারী অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক কেন্দ্র এবং পুরুষ ও নারী সবার জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন উন্মুক্ত থাকবে।

এ বছর ভর্তিচ্ছুদের সহায়তায় বাইরের মেসগুলোতে যেন অতিরিক্ত ভাড়া আদায় করা না হয়, সে বিষয়ে পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোনো মেসে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে প্রক্টরিয়াল বডির কাছে সে বিষয়ে অভিযোগ করতে বলা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে কোনো ছাত্র সংগঠন, জেলা সমিতির ব্যানারে হেল্প ডেস্ক বা স্টল না রাখতে নির্দেশনা দিয়েছে রাবি প্রশাসন। এর বদলে ভর্তিচ্ছুদের সহযোগিতায় প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ১৬টি হেল্প ডেস্কের ব্যবস্থা রাখা হচ্ছে। সার্বক্ষণিক মেডিকেল টিমের ব্যবস্থাও রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, চৌধুরী মোহম্মদ জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এম মোস্তাফিজুর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন